• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ ‘কোনো একটি জিনিস না খেলে রোজা হবে না, এ মানসিকতা পাল্টাতে হবে’ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে

ভুুঁড়ি কমছে না কিছুতেই? এই খাবারগুলো খান

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৭ ফেব্রুয়ারি ২০২৪  

ভুঁড়ি এক যন্ত্রণার নাম। একবার দেখা দিলে আপনি যতই চেষ্টা করেন, কমতে চাইবে না সহজে। ভুঁড়ি কমানোর জন্য আপনাকে নানা কসরত করতে হতে পারে। খাবারের তালিকায় আনতে হতে পারে নিয়ন্ত্রণ। তবে আপনি কি জানেন, এমন অনেক খাবার আছে যেগুলো খেলে তা আপনার ভুঁড়ি কমাতে দারুণ কাজ করবে? চলুন, জেনে নেওয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে-

১. প্রোটিনযুক্ত খাবার

প্রোটিনযুক্ত খাবার অনেকে ভয়ে এড়িয়ে চলেন। তাদের ধারণা, এ ধরনের খাবার খেলে খুব দ্রুত ওজন বেড়ে যেতে পারে। আসলে কিন্তু তা নয়। বরং আমাদের প্রতিদিনের সুস্থতার জন্য প্রোটিনযুক্ত খাবার খাওয়া জরুরি। আপনার ভুঁড়ি কমানোর জন্যও প্রচুর প্রোটিনযুক্ত খাবার খেতে হবে। যেমন মাছ ও মাংস রাখতে হবে নিয়মিত খাদ্য তালিকায়। এগুলো মেটাবলিজম বাড়ানোর কাজে সাহায্য করবে।

২. সবুজ শাক-সবজি

সবুজ রঙের শাক-সবিজর রয়েছে অসংখ্য স্বাস্থ্য উপকারিতা। সেইসঙ্গে এটি কিন্তু বাড়তি ভুঁড়ি কমাতেও দারুণ কার্যকরী। আপনাকে প্রতিদিনের খাবারের তালিকায় অবশ্যই সবুজ শাক-সবজি রাখতে হবে। এতে হজম ভালো হবে এবং বাড়তি ফ্যাট জমার ভয়ও থাকবে না। সেইসঙ্গে সুস্থ থাকাও সহজ হবে।

৩. অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল

ভুঁড়ি কমানোর মতো পদক্ষেপ নিলে আপনার খাবারের তালিকায় যোগ করতে হবে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফল। আপনার  মেটাবলিজম বাড়াতে সাহায্য করবে। যার ফলে ভুঁড়ি কমানো অনেকটাই সহজ হবে। এছাড়াও এতে আপনার ত্বক ভালো থাকবে। সহজে বয়সের ছাপ পড়বে না। যে কারণে ত্বকে তারুণ্য বজায় রাখাও সহজ হবে।

৪. অ্যাভোকাডো

ভিনদেশি ফল অ্যাভোকাডো এখন আমাদের দেশেও পরিচিত। বিভিন্ন ফলের দোকান এবং সুপারশপে এর দেখা মেলে। এই ফলও কিন্তু আপনার ভুঁড়ি কমানোর কাজে দারুণ কার্যকরী। অ্যাভোকাডোতে থাকে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট। এটি ওজন ও বাড়তি ভুঁড়ি কমাতে সাহায্য করে।

৫. পানি

ভাবছেন, পানি তো প্রতিদিন পান করা হয়ই, এ আর এমন কী! আসলে পানি শুধু পান করলেই হবে না, তা হতে হবে পর্যাপ্ত। সেইসঙ্গে সঠিক সময়ে পান করতে হবে। যেমন সকালে খালি পেটে হালকা গরম পানি পান করলে উপকার পাবেন। এছাড়া খাবারের আধা ঘণ্টা আগে বা পরে পান করবেন। খাবারের মাঝে খুব বেশি পানি পান করলে তা হজমে ব্যাঘ্যাত ঘটায়। যাই হোক, এভাবে পানি পান করলে ভুঁড়ি কমানোর ক্ষেত্রে উপকার পাবেন।

ঝালকাঠি আজকাল