• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ ‘কোনো একটি জিনিস না খেলে রোজা হবে না, এ মানসিকতা পাল্টাতে হবে’ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে

গ্রিন টি কেবল ওজন কমাতেই নয়, ত্বক ও চুলের জন্যও বেশ ভালো

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৭ জানুয়ারি ২০২৪  

আমরা যারা বেশ স্বাস্থ্য সচেতন তারা কমবেশি সবাই নিয়ম মেনে গ্রিন টি বা সবুজ চা পান করে থাকি।
গ্রিন টি’র উপকারিতা বলে শেষ করা যাবে না। কেবল ওজন কমাতে কিংবা শারীরিক সুস্থতাতেই এটি ভূমিকা রাখে এমন নয়; বরং ত্বক ও চুলের জন্যও বেশ ভালো এটি।

চুলের ঝরে পড়া বন্ধ করতে, মাথার ত্বক ভালো রাখতে কিংবা চুলের বৃদ্ধিতে গ্রিন টি সহায়ক ভূমিকা রাখে।

এবার কীভাবে ত্বক ও চুলের যত্নে গ্রিন টি ব্যবহার করতে পারেন জেনে নিন-

শ্যাম্পু হিসেবে: গ্রিন টি বা  সবুজ চায়ের নির্যাস যুক্ত শ্যাম্পু ব্যবহার করতে পারেন চুল ভালো রাখার জন্য। এ ছাড়া নিয়মিত ব্যবহারের শ্যাম্পুর সঙ্গে সবুজ চা মিশিয়ে চুলের গোড়া এবং মাথার ত্বকে প্রয়োগ করুন।

ভালোভাবে মাথার ত্বক ও চুল ঘষে নিন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কন্ডিশনার হিসেবে:  চুলের গোড়া মজবুত করতে গ্রিন টির জুড়ি মেলা ভার। বাজারে গ্রিন টি কন্ডিশনার পাওয়া যায়।

এ ছাড়া চাইলে বাড়িতেও গ্রিন টি ভালোভাবে ফুটিয়ে সেই পানিটুকু ছেকে ঠাণ্ডা করে নিন। এবার শ্যাম্পু করার পর সে তরলটুকু চুলে ব্যবহার করুন।

হেয়ার মাস্ক হিসেবে: কেউ চাইলে গ্রিন টি দিয়ে হেয়ার মাস্ক তৈরি করেও লাগাতে পারেন। যেকোনো হেয়ার মাস্কের সঙ্গে গ্রিন টি ঠাণ্ডা করে মিশিয়ে ব্যবহার করতে পারেন চুলে। কিংবা গ্রিন টির হার্বগুলো মেহেদি, মেথি, শিকাকাইএর সঙ্গে ভিজিয়ে রেখে ভালোমতো ব্লেন্ড করেও চুলে লাগাতে পারেন। এতে চুলের গোড়া মজবুত হবে। চুল পড়াও কমে যাবে।

গ্রিন টি কেবল মাথার ত্বকে অতিরিক্ত তেল উৎপাদন নিয়ন্ত্রণ করার ক্ষমতাই রাখে না, সেই সঙ্গে এটি মাথার ত্বকে বন্ধ ফলিকল পরিষ্কার করতেও সহায়তা করে।

ঝালকাঠি আজকাল