• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

দুই বছরে ১০০ কোটি ডলারের অস্ত্র কিনেছে মিয়ানমারের জান্তা

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৮ মে ২০২৩  

মিয়ানমারে অভ্যুত্থানের মাধ্যমে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসে ক্ষমতা দখল করে দেশটির সামরিক জান্তাবাহিনী। এরপর দুই বছরে তারা অন্তত ১০০ কোটি ডলারের অস্ত্র কিনেছে। জাতিসংঘের বিশেষজ্ঞ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারে জান্তাবাহিনীর ক্রমাগত নৃশংসতার প্রমাণ থাকার পরও তারা বিশ্বের বিভিন্ন দেশ থেকে অস্ত্র ক্রয় অব্যাহত রেখেছে। প্রতিবেদনে মিয়ানমারের জান্তাবাহিনীর কেনা অস্ত্র, প্রযুক্তি এবং অস্ত্র নির্মাণে প্রয়োজনীয় কাঁচামালের বিষয়টিও অন্তর্ভুক্ত করা হয়েছে।

মিয়ানমারে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ প্রতিবেদক টম অ্যান্ড্রুস বুধবার (১৭ মে) মিয়ানমারের অস্ত্র ক্রয় সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেন। প্রতিবেদন অনুসারে, মিয়ানমারের কেনা অধিকাংশ অস্ত্রই এসেছে রাশিয়া, চীন এবং সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠানগুলো থেকে।  
 
প্রতিবেদনে বলা হয়েছে, ‘মিয়ানমারে ব্যাপক নির্যাতন-নৃশংসতার প্রমাণ থাকার পরও দেশটিতে বিনা বাধায় ব্যাপকহারে অস্ত্র এবং অস্ত্র উৎপাদনের প্রয়োজনীয় কাঁচামাল প্রবেশ করেছে।’ প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালের ১ ফেব্রুয়ারির পর থেকে প্রতিবেদন তৈরির আগ পর্যন্ত জান্তা সরকার অন্তত ১২ হাজার ৫০০ বার বিভিন্ন ধরনের অস্ত্র এবং সংশ্লিষ্ট কাঁচামাল ক্রয়ের আদেশ দিয়েছে। এ ছাড়া মিয়ানমারের পরিচিত প্রায় সব অস্ত্র ব্যবসায়ীই জান্তা সরকারের হয়ে কাজ করছে।
 
জাতিসংঘের বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘যে বৈচিত্র্যময় এবং যে পরিমাণ অস্ত্র মিয়ানমারের জান্তাবাহিনীকে সরবরাহ করা হয়েছে তা এক কথায় আশ্চর্যজনক। এসব অস্ত্রের মধ্যে ড্রোন থেকে শুরু করে যুদ্ধবিমান এবং যোগাযোগ উপকরণ থেকে শুরু করে নৌবাহিনীর যুদ্ধজাহাজ সবই রয়েছে।’
 
মিয়ানমারে সামরিকবাহিনীর অভ্যুত্থানের পর ব্যাপক সংকটের সূত্রপাত হয়। দেশটির জান্তাবিরোধী রাজনীতিবিদ থেকে শুরু করে সাধারণ জনগণ বিক্ষোভে ফেটে পড়ে। সরকার কঠোরভাবে এসব বিক্ষোভ-আন্দোলন দমন করে। যা আবার দেশজুড়ে সশস্ত্র বিদ্রোহকে উসকে দেয়। দেশের বিভিন্ন সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী জোট বেধে গঠন করে পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ) গঠন করে।
 
উল্লেখ্য, বর্তমানে পিডিএফ জান্তাবাহিনীর হাতে উৎখাত হওয়া বিরোধী রাজনীতিবিদদের সমন্বয়ে গঠিত পাল্টা জাতীয় ঐক্যের সরকারের ছত্রছায়ায় থেকে সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে।

ঝালকাঠি আজকাল