• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

মিয়ানমারে তিন দিনে ৬০ সেনা হত্যার দাবি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৪ অক্টোবর ২০২২  

মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াই জোরদার করেছে সশস্ত্র প্রতিরোধ গোষ্ঠীগুলো। গত তিন দিনে ৬০ জনের বেশি সেনাকে হত্যার দাবি করেছে পিপল’স ডিফেন্স ফোর্স (পিডিএফ)। তাদের প্রতিহত করতে পাল্টা হামলা অব্যাহত রেখেছে জান্তা বাহিনী।

সম্প্রতি বাংলাদেশ সীমান্তবর্তী রাখাইনসহ মিয়ানমারের বেশ কয়েকটি রাজ্যে সশস্ত্র বিদ্রোহীদের দমনে ব্যাপক আকারে সামরিক অভিযান শুরু করে জান্তা বাহিনী। এসব অভিযানে সশস্ত্র বিদ্রোহীর পাশাপাশি প্রাণ হারাচ্ছেন অসংখ্য বেসামরিক নাগরিক। জীবন বাঁচাতে বাড়িঘরে ছেড়ে বিভিন্ন জায়গায় আশ্রয় নিয়েছেন অনেকে। তবে মিয়ানমারভিত্তিক সংবাদমাধ্যম ইরাবতি বলছে, গত কয়েকদিন ধরে পিডিএফসহ বিভিন্ন সশস্ত্রগোষ্ঠীর তীব্র প্রতিরোধের মুখে পড়েছে জান্তা বাহিনী।

প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারের সাগাইং, মান্দাল, তানিনথারি অঞ্চল, রাখাইন, ও মোন রাজ্যে সরকারি বাহিনীর ঘাঁটিগুলোতে হামলা চালিয়েছে জান্তাবিরোধী গোষ্ঠীগুলো। এতে ৬০ জনেরও বেশি নিরাপত্তা বাহিনীর সদস্য নিহত হয়েছেন। এর মধ্যে মায়াং টাউনশিপে পিডিএফের হামলায় ১৫ সেনা নিহত হন। হামলায় সরকারি বাহিনীর বেশ কয়েকটি সামরিক গাড়ি ধ্বংস হয়ে যায়। জব্দ করা হয়েছে অস্ত্র ও গোলাবারুদ।

চলতি বছরের গত ফেব্রুয়ারিতে অং সান সু চিকে উৎখাত করে ক্ষমতা দখলে নেয় মিয়ানমারের সেনাবাহিনী। এরপর থেকেই দেশটিতে শুরু হয় চরম অস্থিরতা। সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হলে তাদের দমনে কঠোর পদক্ষেপ নেয় জান্তা প্রধান। চলমান আন্দোলনে সামরিক বাহিনীর হাতে ২ হাজারের বেশি বেসামরিক মানুষ নিহত হন। গ্রেফতার করা হয় রাজনীতিক, সাংবাদিক, শিক্ষক-শিক্ষার্থীসহ হাজার হাজার মানুষকে। শুরু হয় সশস্ত্র বিদ্রোহ।

ঝালকাঠি আজকাল