• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

রাশিয়ার তেল যুক্তরাষ্ট্রে রফতানি করছে ভারত

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২  

রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল আমদানির পর সেগুলো পরিশোধন করে যুক্তরাষ্ট্রে রফতানি করছে ভারত। মার্কিন নিষেধাজ্ঞা এড়াতে এমন কৌশল অবলম্বন করায় উদ্বেগ প্রকাশ করেছে ওয়াশিংটন। বিষয়টি নিশ্চিত করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংকের একজন শীর্ষ কর্মকর্তা, যদিও মোদি সরকারের পক্ষ থেকে এখনো কিছু জানানো হয়নি।

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমারা। যার মধ্যে অন্যতম রাশিয়ার জ্বালানি তেল। পশ্চিমাদের নিষেধাজ্ঞা অমান্য করে বিশ্বের অনেক দেশই রাশিয়ার তেল আমদানি করছে। এর মধ্যে রযেছে ভারতের নামও।

এবার ভারতের বিরুদ্ধে নতুন করে অভিযোগ উঠেছে রাশিয়ার তেল যুক্তরাষ্ট্রে পাঠানো নিয়ে। যা নিয়ে উদ্বেগ জানিয়েছে ওয়াশিংটন। শনিবার (১৩ আগস্ট) ভারতের কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ এক কর্মকর্তা বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন।

রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার ডেপুটি গভর্নর মাইকেল পাত্র বলেন, রাশিয়ার অপরিশোধিত জ্বালানি তেল আমদানির পর পরিশোধন করে যুক্তরাষ্ট্রে রফতানি করছে ভারত। এমনকি, উৎস লুকিয়ে ফেলতে পরিশোধিত তেল মাঝ-সমুদ্রে নিয়ে জাহাজে পুনরায় লোড করে তা নিউইয়র্কে পাঠানো হচ্ছে। মার্কিন রাজস্ব বিভাগের বরাতেই এমনটি দাবি করেছেন তিনি।

এক বিবৃতিতে মার্কিন রাজস্ব বিভাগের দাবি, গভীর সমুদ্রে রাশিয়ার ট্যাংকার থেকে তেল নেয়ার পর ভারতের গুজরাট বন্দরে যায় জাহাজ। সেখান থেকে তেল পরিশোধনের পর আবারও জাহাজে তোলা হয়। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এড়াতে ভারত এমন কৌশলে জ্বালানি তেল রফতানি করছে জানিয়ে উদ্বেগও প্রকাশ করা হয়।

বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক এবং ভোক্তা দেশ ভারত। রুশ-ইউক্রেন যুদ্ধ শুরুর পর পশ্চিমা দেশগুলো যখন রাশিয়ার তেল ক্রয় বন্ধ করে দেয়, ঠিক সেই সুযোগটা কাজে লাগায় দেশটি। অনেক কম দামে রাশিয়া থেকে তেলের আমদানি বৃদ্ধি করে ভারত।

ঝালকাঠি আজকাল