• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

তালেবান ‘নিষ্ঠুর গোষ্ঠী’ বললেন মার্কিন জেনারেল

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২১  

আফগানিস্তানের নিয়ন্ত্রণে নেওয়া তালেবানকে নিষ্ঠুর গোষ্ঠী উল্লেখ করে মার্কিন জেনারেল মার্ক মিলি বলেছেন, তালেবান যে আদৌ পরিবর্তন নিয়ে আসবে তা স্পষ্ট নয়। আফগানযুদ্ধ নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ব্যথা ও রাগ দুটোই আছে। খবর বিবিসির।

২০ বছরের যুদ্ধের অবসান ঘটিয়ে মঙ্গলবার (৩১ আগস্ট) যুক্তরাষ্ট্রের আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার কার্যক্রম শেষ হয়েছে। কট্টর ইসলামপন্থি তালেবানের নিয়ন্ত্রণে এখন আফগানিস্তান। খুব শিগগিরই তারা নতুন সরকার ঘোষণা করতে যাচ্ছে।

জেনারেল মিলি মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সঙ্গে আফগানিস্তান থেকে শেষ সেনা প্রত্যাহারে পর প্রথম জনসম্মুখে বক্তব্য রাখেন। বুধবারের সংবাদ সম্মেলনে জেনারেল মিলি ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন আফগান যুদ্ধে যারা দায়িত্ব পালন করেন এবং আফগানিস্তান থেকে সফলভাবে লোকজন সরানোর কাজ সম্পন্ন করেন তাদের প্রশংসা করেছেন।

প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন তালেবানের সঙ্গে কাজ করা নিয়ে বলেন, আমরা তালেবানের সঙ্গে খুব সংকীর্ণ ইস্যুতে কাজ করছিলাম এবং সেটা ছিল যতটা সম্ভব মানুষকে বের করে আনার জন্য।

জেনারেল মিলি ভবিষ্যতে ইসলামিক স্টেটের (আইএস) সহযোগী আইএস খোরাসানের বিরুদ্ধে তালেবানের সঙ্গে কাজ করার প্রসঙ্গে বলেন, কাবুলে হামলায় ১৭০ জনের মতো মানুষকে হত্যার সঙ্গে জড়িত আইএস খোরাসান। যেখানে যুক্তরাষ্ট্রের ১৩ সেনা সদস্যও নিহত হয়েছেন।

সেনা প্রত্যাহার নিয়ে কঠোর সমালোচনার মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। যেখানে আফগান যুদ্ধে প্রচুর অর্থ লগ্নি করে যুক্তরাষ্ট্র। অবশেষে ২০ বছর ধরে চলা যুদ্ধ শেষ হলো যুক্তরাষ্ট্র ও তালেবানের। তালেবান কাবুল নিয়ন্ত্রণের পর আফগনিস্তান থেকে ১ লাখ ২৩ হাজার লোককে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। এখনও একশ থেকে দুইশ আমেরিকান আফগানিস্তানে রয়েছেন বলে জানা গেছে। এসব নাগরিকসহ আফগান দোভাষীদের সরিয়ে নিতে বিকল্প পথ খুঁজছে যুক্তরাষ্ট্র।

ঝালকাঠি আজকাল