• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘ফাঁস করা প্রশ্নে চাকরি পাওয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’ সমালোচনায় কিচ্ছু যায় আসে না, অভ্যস্ত হয়ে গেছি: প্রধানমন্ত্রী ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

শীতে গরম না ঠান্ডা, কোন পানিতে গোসল করলে সুস্থ থাকবেন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৮ নভেম্বর ২০২৩  

ধীরে ধীরে কমছে প্রকৃতির তাপমাত্রা এবং বইতে শুরু করেছে হিমেল হাওয়া। আবহাওয়ার এমন পরিবর্তনের ফলে সক্রিয় হয়ে উঠছে একাধিক রোগজীবাণু! এইসব ভাইরাস, ব্যাকটেরিয়ার আক্রমণে অনেকেই জ্বর, সর্দি, কাশির মতো সমস্যায় পড়ছেন। এসব সমস্যা এড়াতে এরই মধ্যে অনেকেই ঠান্ডা পানি ছেড়ে গরম পানিতে গোসল করছেন।
তবে অনেকেরই প্রশ্ন, শীতের সময় হঠাৎ করেই গরম পানিতে গোসল করা কি আদৌ উচিত? এই সময়ে প্রতিদিন গরম পানিতে গোসল করলে কি শরীর গরম হয়ে পড়বে না? এ ব্যাপারে ভারতীয় গণমাধ্যম ‘এই সময়ে’র এক প্রতিবেদনে চিকিৎসক ডা. রুদ্রজিৎ পাল জানিয়েছেন বিভিন্ন তথ্য।

ডা. পালের ভাষায়, শীতে ঠান্ডা পানির তুলনায় গরম পানি দিয়ে গোসল করাটাই হবে বুদ্ধিমানের কাজ। এই সময়ে নিয়মিত হালকা পানি দিয়ে গোসল করলে সর্দি, কাশি এড়িয়ে চলতে পারবেন। অন্যদিকে ঠান্ডা পানিতে গোসল করলে হঠাৎ শরীরের তাপমাত্রা কমে যেতে পারে। নানা ধরনের শারীরিক জটিলতাও হতে পারে। এ কারণে  শীতের দিনে ঠান্ডা পানি এড়িয়ে চলেই ভালো।

ব্যথা-বেদনায় গরম পানি উপকারী

শীতে অনেকেরই ব্যথা, বেদনার প্রকোপ বাড়ে। আর এই সময় ঠান্ডা পানি দিয়ে গোসল করলে সমস্যা আরো বাড়বে। এমনকী ব্যথার কারণে দৈনন্দিন কাজকর্ম করতেও সমস্যা হতে পারে। তাই এই সময় সুস্থ থাকতে গরম পানিতে গোসল করুন। কারণ হালকা গরম পানি ব্যথা কমাতে ভূমিকা রাখে। বিশেষ করে আর্থ্রাইটিসের ব্যথা কমানোর ক্ষেত্রে এর জুড়ি নেই। তাই জয়েন্টের ব্যথায় ভুক্তভোগীরা রোজ গরম পানিতে গোসল করার চেষ্টা করুন। তাহলে সুস্থ থাকবেন।

সারা বছর কি গরম পানিতে গোসল করা উচিত?

অনেকেই সারা বছর গরম পানি দিয়ে গোসল করেন। এ ব্যাপারে ডা. পাল বলেন, এতে সমস্যার কিছুই নেই। বরং আর্থ্রাইটিস, সিওপিডি এবং অ্যাজমার মতো সমস্যা থাকলে উষ্ণ পানিতে গোসল করলেই সুস্থ থাকবেন। তবে গ্রীষ্মকালে এমনিতেই আবহাওয়া গরম থাকে। তখন আলাদা করে আর পানি গরম করে গোসল না করলেই চলে।

অনেকেই শীতের দিনে প্রতিদিন গোসল করেন না। এ ব্যাপারে ডা.পাল জানান, এতে ত্বকের ইনফেকশন হতে পারে। এমনকী তাদের পেট গরম হওয়ার আশঙ্কাও থাকে। তাই তাপমাত্রা যতই কম হোক না কেন, প্রতিদিন গোসল করতেই হবে।

ঝালকাঠি আজকাল