• রোববার ২৩ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৯ ১৪৩১

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

ঝালকাঠি আজকাল

কোষ্ঠকাঠিন্য এড়াতে মানতে হবে পাঁচ নিয়ম

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩  

ছোট-বড় যে কেউ কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগতে পারেন। এই সমস্যা এড়াতে খাবার তালিকায় বিশেষ নজর দেওয়া প্রয়োজন। কী খাবেন, কী এড়িয়ে যাবেন জেনে নিন।
>>অনেকে দুধের তৈরি খাবার খেতে ভালোবাসেন। তবে দেখা গেছে যে দই বাদে অন্যান্য় দুগ্ধজাত খাবার কিন্তু কোষ্ঠকাঠিন্যের আশঙ্কা বাড়ায়। বিশেষত, চিজ ও দুধ বেশি পরিমাণে গলাধঃকরণ করলে হতে পারে এই রোগ। তাই সচেতন হন। এই ধরনের খাবার বেশি পরিমাণে খেতে যাবেন না। বরং খেতে পারেন দই। এতে থাকা প্রোবায়োটিক পেটের জন্য উপকারী। ফলে পেট পরিষ্কার হয় সহজে। তাই দই নিয়মিত পাতে রাখার চেষ্টা করুন।

>> আমাদের কারো হাতে সময় নেই। সারাদিন শুধু দৌড়ে চলেছি। আর এই দ্রুত ছুটে চলা জীবনে রান্না করার সময়টুকুও নেই। তাই তো বাইরের খাবারই ভরসা। তবে মনে রাখবেন, নিয়মিত বাইরের ফাস্ট ফুড খেলে কিন্তু হজম ক্ষমতার ১২টা বেজে যায়। তখন বদহজম থেকে শুরু করে অ্যাসিডিটি, গ্যাস নিত্যসঙ্গী হয়। এমনকি কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও বাড়তে পারে। তাই এই ধরনের খাবার থেকে দূরে থাকার চেষ্টা করুন। তবেই সুস্থ থাকবেন।

>> ভাজা খাবার সুস্বাদু হয়। তাই তো সবাই এই ধরনের খাবার পছন্দ করেন। তবে বিশ্বাস করুন, ভাজা খাবার বেশি খেলে পেটের সমস্যা হয়। আসলে এই খাবারে ফ্যাটের পরিমাণ থাকে অত্যধিক। ফলে খাদ্য হজম হতে চায় না। এমনকি এই ধরনের খাবার খুব ধীরে ধীরে কোলোন থেকে বের হয়। ফলে মল শক্ত হয়ে যায়। তাই ডিপ ফ্রায়েড যেকোন খাবার থেকেই দূরে থাকুন।

>> ​ডিম অত্যন্ত পুষ্টিকর একটি খাবার। এতে রয়েছে প্রোটিনের ভাণ্ডার। আর এর দামও কম। তাই প্রায় প্রতিটি মানুষই এই খাবারটি খেয়ে থাকেন। তবে এখানে একটা সমস্যা রয়েছে। আসলে ডিমে প্রোটিন থাকলেও নেই ফাইবার। আর ফাইবার না থাকার কারণে ডিমে খেলে শরীরে সমস্যা হতে পারে। এমনকি পেট পরিষ্কার না হওয়ার আশঙ্কাও থাকে। তাই ডিম খেলেও কম পরিমাণে খান। দিনে একটা ডিম খাওয়া যায়। তবে এর বেশি খেলে বিশেষজ্ঞের পরামর্শ নিন।

>>মদ খুবই খারাপ একটি পানীয়। এই পানীয়ের নেশায় ডুবে থাকা ব্যক্তির জীবনে নানা জটিলতা দেখা দিতে পারে। এমনকি হতে পারে কোষ্ঠকাঠিন্যও। এটি শরীর ডিহাইড্রেট করে। আর পানির ঘাটতি থাকলে তো নানা সমস্যা দেখা দেবেই। তাই চেষ্টা করুন মদ্যপান ছেড়ে দেওয়ার।

ঝালকাঠি আজকাল