• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

রমজানে জয়েন্টের ব্যথা কমাতে করণীয়

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৭ মার্চ ২০২৩  

এমনিতেই বাংলাদেশের অধিকাংশ মানুষ জয়েন্টের ব্যথা ভোগেন। রমজানে অনেকের জয়েন্টের ব্যথা বেড়ে যায়। বিশেষজ্ঞরা বলেন, পর্যাপ্ত খাবার গ্রহণ না করা এবং চলাফেরায় অবহেলার কারণে অনেকেই জয়েন্টের সমস্যায় ভুগে থাকেন। এছাড়া মানুষের শরীরে সাইনোভিয়াল ফ্লুইড শুকিয়ে গেলে জয়েন্ট শক্ত হয়ে যায়। যার কারণে জয়েন্টের মুভমেন্ট হয়ে যায় কষ্টকর ও বেদনাদায়ক।
পুষ্টিকর অর্গানিক খাবার গ্রহণ করুন: ফাংশনাল ফুড বায়ো-অ্যাকটিভ উপাদানে সমৃদ্ধ। এটি এমন ধরণের ফাংশনাল ফুড, যা শরীর সুস্থ রাখতে ইতিবাচক ভূমিকা পালন করে; পাশাপাশি বেশ কিছু রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। আপনার প্রতিদিনের গ্রহণকৃত খাবারের পাশাপাশি শরীরে বাড়তি উপকারিতা জোগাবে। অর্গানিক ফাংশনাল ফুড খেলে তা হাড়ের জয়েন্টের কার্টিলেজকে ভেঙে যাওয়া থেকে রক্ষা করবে। সেইসঙ্গে জয়েন্টের ক্ষয়রোধ করে জয়েন্টকে শক্ত ও মজবুত রাখতে কাজ করবে। এ ধরনের ফুড আপনি প্রসিদ্ধ কোনো সরবরাহকারী প্রতিষ্ঠান থেকে পেয়ে যেতে পারেন।

নিজেকে ফিট রাখুন: বিশেষজ্ঞরা শরীর সুস্থ রাখার জন্য তিনটি বিষয়ের ওপর জোর দেন। এগুলো হলো খাবার, ঘুম ও শরীরচর্চা। রমজানে অলস শুয়ে-বসে থাকার অভ্যাস না করে বডি মুভমেন্ট বাড়াতে হবে। দিনভর শক্তি ধরে রাখতে চাইলে খেতে হবে পুষ্টিকর খাবার। বিশেষজ্ঞরা বলছেন, এসময় সেহরি ও ইফতারে এড়িয়ে চলতে হবে অস্বাস্থ্যকর, ভাজাপোড়া জাতীয় খাবার। অবশ্যই খাবার তালিকায় রাখতে হবে পুষ্টিকর ফল, শাক-সবজি, মাছ ও তরল খাবার রাখতে হবে তালিকায়। জয়েন্ট পেইনের ভোগান্তি থেকে মুক্তি পাওয়া সহজ হবে।

কিছু খাবার এড়িয়ে চলুন: খাবার তালিকা থেকে এমন কিছু খাবার বাদ দিতে হবে, যা জয়েন্টের পেইন বাড়িয়ে দিতে পারে। কোনোভাবে চিনি বেশি খাবেন না। রেডমিট এড়িয়ে চলুন। কারণ এতে থাকে প্রচুর স্যাচুরেটেড ফ্যাট থাকে। কম ফাইবার এবং উচ্চ চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলতে হবে। এর পাশাপাশি এড়িয়ে চলতে হবে গ্লুটেনযুক্ত খাবার। গ্লুটেন হলো এক ধরনের আঠালো পদার্থ, যা বেক করার সময় খাবারকে ফেঁপে উঠতে সাহায্য করে। পাউরুটি, পাস্তা, রুটি, কেক, সস, চিপস, বিয়ার এ ধরনের খাবারে থাকে গ্লুটেন।

ঝালকাঠি আজকাল