• শনিবার   ২৫ জুন ২০২২ ||

  • আষাঢ় ১১ ১৪২৯

  • || ২৪ জ্বিলকদ ১৪৪৩

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
১০০ বছরেও কোনও ক্ষতি হবে না পদ্মা সেতুর: মন্ত্রিপরিষদ সচিব বাঙালি জাতির সমস্ত অর্জন আওয়ামী লীগের হাত ধরে এসেছে: তথ্যমন্ত্রী সংক্রমণ বাড়ছে, শিগগির বুস্টার ডোজ নিন: স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী জুরাইনের ঘটনায় যার যতটুকু অপরাধ, তার বিচার হবে: আপিল বিভাগ সেবা সহজ করতে নিরাপদ আইটি অবকাঠামো জরুরি: প্রতিমন্ত্রী মাঙ্কিপক্স সন্দেহে তুরস্কের এক নাগরিক হাসপাতালে বাংলাদেশ ব্লকচেইন প্রযুক্তিতে বিশ্বকে নেতৃত্ব দেবে: পরিকল্পনামন্ত্রী সীতাকুণ্ডে বিস্ফোরণ নাশকতা কি না, খতিয়ে দেখা হবে: তথ্যমন্ত্রী আগুনে নিহত শ্রমিকদের ২ লাখ টাকা দেওয়া হবে: শ্রম প্রতিমন্ত্রী

যে ব্যায়াম পুরুষদের হৃদরোগের ঝুঁকি বাড়ায়

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২২ জুন ২০২২  

ওজন কমাতে কেউ মানেন কড়া ডায়েট, আবার কেউ জোর দেন জিম বা শরীরচর্চার উপর। তবে এগুলোর সবই সময়সাপেক্ষ। কম সময়ে এর ফল পাওয়া যায় না। অনেকের ধারণা, দৌড়ালে ঝটপট মেদ ঝরবে! আর সেই কারণেই রোজ সকালে ঘণ্টা খানেক দৌড়িয়ে ঘাম ঝরান অনেকেই।

তবে সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে এক চাঞ্চল্যকর তথ্য। গবেষণা অনুযায়ী দীর্ঘক্ষণ দৌড়ালে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে পুরুষদের।

সেন্ট বার্থলোমিউ’স হাসপাতাল, সেন্ট জর্জ’স হাসপাতাল এবং ইউনিভার্সিটি কলেজ লন্ডন (ইউসিএল) এর বার্টস হার্ট সেন্টারের একটি গবেষণায় দাবি করা হয়েছে যে, দৌড়ানো পুরুষদের তুলনায় নারীদের জন্য বেশি উপকারী। গবেষণায় বলা হয়েছে, যে পুরুষরা নিয়মিত ম্যারাথন, আয়রনম্যান ট্রায়াথলন এবং সাইক্লিং ইভেন্টের মতো খেলায় অংশ নেন, তাদের হৃদযন্ত্রের বয়স নিজের বয়সের চেয়ে প্রায় ১০ বছর বেশি হয়।

দীর্ঘক্ষণ দৌড়ালে পুরুষদের হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে।

দীর্ঘক্ষণ দৌড়ালে পুরুষদের হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে।

অপর দিকে ম্যারাথনের মতো খেলায় নিয়মিত অংশগ্রহণ করলে নারীদের স্বাস্থ্যের উন্নতি হয়। নিয়মিত দৌড়ানোর অভ্যাস করলে নারীদের হৃদ‌যন্ত্রের বয়স গড়ে ছয় বছর কমে যায়।

এই গবেষণাটি করা হয় ৪০ বছরের বেশি বয়সি দৌড়বিদদের পর্যবেক্ষণের উপর ভিত্তি করে। গবেষণায় ৩০০ জনেরও বেশি দৌড়বিদ অংশগ্রহণ করেন। তারা প্রত্যেকেই ১০টিরও বেশি দৌড় প্রতিযোগিতায় অংশ নিয়েছিল শুধু তা-ই নয়, ১০ বছর ধরে তারা নিয়মিত অনুশীলনের মধ্যে রয়েছেন।

ঝালকাঠি আজকাল