• শনিবার   ২৫ জুন ২০২২ ||

  • আষাঢ় ১১ ১৪২৯

  • || ২৪ জ্বিলকদ ১৪৪৩

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
১০০ বছরেও কোনও ক্ষতি হবে না পদ্মা সেতুর: মন্ত্রিপরিষদ সচিব বাঙালি জাতির সমস্ত অর্জন আওয়ামী লীগের হাত ধরে এসেছে: তথ্যমন্ত্রী সংক্রমণ বাড়ছে, শিগগির বুস্টার ডোজ নিন: স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী জুরাইনের ঘটনায় যার যতটুকু অপরাধ, তার বিচার হবে: আপিল বিভাগ সেবা সহজ করতে নিরাপদ আইটি অবকাঠামো জরুরি: প্রতিমন্ত্রী মাঙ্কিপক্স সন্দেহে তুরস্কের এক নাগরিক হাসপাতালে বাংলাদেশ ব্লকচেইন প্রযুক্তিতে বিশ্বকে নেতৃত্ব দেবে: পরিকল্পনামন্ত্রী সীতাকুণ্ডে বিস্ফোরণ নাশকতা কি না, খতিয়ে দেখা হবে: তথ্যমন্ত্রী আগুনে নিহত শ্রমিকদের ২ লাখ টাকা দেওয়া হবে: শ্রম প্রতিমন্ত্রী

নারীর শরীরে হরমোনের তারতম্যের জন্য দায়ী যে ৫ কারণ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩০ মে ২০২২  

নারীদের হরমোন ভারসাম্যহীনতার সমস্যা প্রায়ই শোনা যায়। শরীরের সুস্থতা ও মনের সুখ নির্ভর করে আছে হরমোনের উপরই। তাই শরীর ভালো রাখতে শরীরে হরমোনের সমতা থাকা জরুরি।

আচমকাই ওজন বৃদ্ধি, কিংবা ঘন ঘন মেজাজ বিগড়ে যাওয়া, অত্যন্ত ক্লান্তিভাব কিন্তু হরমোনের তারতম্যের লক্ষণ হতে পারে। চুল পড়ে যাওয়া, ত্বকের সমস্যা, ব্রণ ইত্যাদির কারণও হতে পারে শরীরে হরমোনের সমতার অভাব। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই তা উপেক্ষা করে ভুল করে থাকেন অনেকে। শরীরে হরমোনের সমতার এই পরিবর্তনের কারণগুলো কিন্তু লুকিয়ে থাকে আমাদের জীবনযাত্রার মধ্যেই।

নারীর শরীরে হরমোনের তারতম্যের জন্য দায়ী যেসব কারণ

মানসিক চাপ ও উদ্বেগ: অফিসের কাজ ও পারিবারিক সমস্যা সব কিছু সামলাতে গিয়ে প্রচুর মানসিক চাপ নিয়ে ফেলছেন? চিন্তায় দিনের পর দিন ঠিক মতো ঘুম হচ্ছে না? অতিরিক্ত রাগ, চাপ, নেতিবাচক চিন্তা শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত করতে পারে।

খাদ্যাভাসে অনিয়ম: শরীর সুস্থ রাখতে পুষ্টিকর ও স্বাস্থ্যসম্মত খাবার খাওয়া জরুরি। তা না করে ঘরের বাইরের প্রক্রিয়াজাত খাওয়ার অভ্যাস থাকলে, এখনই তা কমান। এ ছাড়া অতিরিক্ত মিষ্টিজাত খাবার খাওয়া থেকে বিরত থাকুন। কারণ এতে প্রচুর পরিমাণে ইনসুলিন উৎপন্ন হয়, যার ফলে চুল পড়া ও ত্বকের সমস্যা দেখা দেয়। অনিয়ন্ত্রিত খাদ্যাভাস শরীরে হরমোনের ভারসাম্য বিঘ্নিত হওয়ার বড় কারণ।

অন্তঃসত্ত্বা থাকাকালীন: অন্তঃসত্ত্বা অবস্থায় নারীদের শরীরে হরমোনের ব্যাপক তারতম্য হয়। অনেক ক্ষেত্রে অন্তঃসত্ত্বা কি না, তা বুঝতে নারীদের অনেকটা সময় লেগে যায়। এ ক্ষেত্রে হরমোনের ভারসাম্যের কারণে যে উপসর্গগুলো দেখা যায় যেমন গা গোলানো, বমি, পেটের সমস্যা, মেজাজ বিগড়ে যাওয়া এই লক্ষণগুলো দেখে নারীরা খানিকটা আন্দাজ করতে পারেন।

ঋতুবন্ধের সময়: ৪৫ থেকে ৫০ বছরের নারীদের ক্ষেত্রে শরীরে হরমোনের ভারসাম্য ব্যাপকভাবে বিঘ্নিত হয়। ঋতুবন্ধের সময় যতই এগিয়ে আসে ততই এই সমস্যা বাড়তে থাকে। নিয়মিত ব্যায়াম, সঠিক খাদ্যাভাসের মাধ্যমে এই সমস্যা থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যায়।

মদ্যপান ও ওষুধ: অতিরিক্ত মদ্যপানের অভ্যাস কিন্তু হরমোনের ওপর প্রভাব ফেলে। কাজেই মদ্যপানে রাশ টানা ভীষণ জরুরি। অনেক ক্ষেত্রে চিকিৎসকদের দেওয়া ওষুধের অতিরিক্ত কারণেও হরমোনের ভারসাম্যহীনতার সমস্যা দেখা দেয়। এ রকমটা হলে ওষুধে বদল আনতে হবে।

ঝালকাঠি আজকাল