• শনিবার   ২৫ জুন ২০২২ ||

  • আষাঢ় ১১ ১৪২৯

  • || ২৪ জ্বিলকদ ১৪৪৩

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
১০০ বছরেও কোনও ক্ষতি হবে না পদ্মা সেতুর: মন্ত্রিপরিষদ সচিব বাঙালি জাতির সমস্ত অর্জন আওয়ামী লীগের হাত ধরে এসেছে: তথ্যমন্ত্রী সংক্রমণ বাড়ছে, শিগগির বুস্টার ডোজ নিন: স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী জুরাইনের ঘটনায় যার যতটুকু অপরাধ, তার বিচার হবে: আপিল বিভাগ সেবা সহজ করতে নিরাপদ আইটি অবকাঠামো জরুরি: প্রতিমন্ত্রী মাঙ্কিপক্স সন্দেহে তুরস্কের এক নাগরিক হাসপাতালে বাংলাদেশ ব্লকচেইন প্রযুক্তিতে বিশ্বকে নেতৃত্ব দেবে: পরিকল্পনামন্ত্রী সীতাকুণ্ডে বিস্ফোরণ নাশকতা কি না, খতিয়ে দেখা হবে: তথ্যমন্ত্রী আগুনে নিহত শ্রমিকদের ২ লাখ টাকা দেওয়া হবে: শ্রম প্রতিমন্ত্রী

পরোক্ষ ধূমপান: ধূমপায়ীর চেয়েও বেশি ক্ষতিকর আশপাশের মানুষের জন্য

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৯ মে ২০২২  

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যখন মানুষ নিজে ধূমপান করেন, তখন মূলত তামাকের ধোঁয়া প্রবেশ করে শরীরে। যা ক্ষতির কারণ। কিন্তু যখন পাশের কোনো মানুষ ধূমপান করেন তখন অজান্তেই সেই ধোঁয়া ঢুকে যায় পার্শ্ববর্তী মানুষের দেহেও।

এতে শুধু তামাকের ধোঁয়া নয়, থাকে আরো প্রায় ৭ হাজার রকমের বিষাক্ত পদার্থ, যেগুলো বাড়িয়ে দিতে পারে ক্যান্সার তৈরির আশঙ্কা। কাজেই এই ধরনের পরোক্ষ ধূমপান প্রত্যক্ষ ধূমপানের থেকেও বেশি ক্ষতিকর বলে মনে করেন বিশেষজ্ঞদের একাংশ। কী কী বিপদ ডেকে আনে এই ধরনের ধূমপান? চলুন জেনে নেয়া যাক-

পরোক্ষ ধূমপান শিশুর জন্য মারাত্মক ক্ষতিকর।

পরোক্ষ ধূমপান শিশুর জন্য মারাত্মক ক্ষতিকর।

>> পরোক্ষ ধূমপানে বাড়ে সাইনুসাইটিস, হাঁপানি ও বুকের সংক্রমণের আশঙ্কাও।

>> শিশুদের ক্ষেত্রে বেড়ে যায় লিম্ফোমা, লিউকিমিয়া ও মস্তিষ্কের ক্যান্সারের ঝুঁকি।

>> পরোক্ষ ধূমপানে হৃদরোগের আশঙ্কা ২৫ থেকে ৩০ শতাংশ বৃদ্ধি পায়, স্ট্রোকের আশঙ্কা বাড়ে প্রায় ৩০ শতাংশ।

>> অন্তঃসত্ত্বা নারীদের ক্ষেত্রে পরোক্ষ ধূমপান ভ্রূণের আকস্মিক মৃত্যুর কারণ হতে পারে। ডেকে আনতে পারে অনিচ্ছাকৃত গর্ভপাতও।

>> যারা নিজেরা ধূমপান করেন না তাদের ক্ষেত্রে এই ধরনের পরোক্ষ ধূমপান ফুসফুসের ক্যান্সারের আশঙ্কা বাড়িয়ে দিতে পারে প্রায় ২০ থেকে ৩০ শতাংশ। বাড়িয়ে দেয় সাইনাস, গলা কিংবা পেটের ক্যান্সারের আশঙ্কাও।

ঝালকাঠি আজকাল