• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

মাঝেমাঝেই চোখ কেঁপে ওঠে? কঠিন রোগের লক্ষণ নয় তো

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২১  

অনেকেরই সময়ে অসময়ে চোখের পাতা কাঁপে। এই পাতা কাঁপা খুবই সাধারণ একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। দেখা যায় আচমকাই চোখের পাতা কেঁপে ওঠে। নিত্যদিন কাজের ফাঁকে এই চোখের পাতার কাঁপুনি অপ্রস্তুতে ফেলে দিতে পারে।

উভয় চোখের ক্ষেত্রেই এমন কাঁপুনি হতে পারে। কখনও এটি কয়েক মুহূর্তের জন্যে দেখা দেয়, আবার কখনও এটি দীর্ঘস্থায়ীও হতে পারে। তবে এটি শরীরের জন্যে ক্ষতিকর নয়। ক্রমাগত এ রকম হতে থাকলে স্নায়ুর সমস্যার উপসর্গ বলে ধরা যেতে পারে। তার জন্যে প্রথমে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

চোখের পাতা কাঁপার কারণ কী?

এই সমস্যার কোনও একটি কারণ নেই। শারীরিক, মানসিক, স্নায়বিক— এই তিনটির যে কোনও একটি কারণে চোখের পাতা কাঁপতে পারে। তবে চিকিৎসকেদের মত অনুযায়ী, চোখের পাতা কাঁপার মূল কারণ ক্লান্তি। এ ছাড়াও মানসিক উদ্বেগ, ঘুম কম হওয়া, ঘন ঘন ধূমপান, অতিরিক্ত কফি খাওয়া, দীর্ঘ ক্ষণ কম্পিউটারের দিকে তাকিয়ে থাকা ইত্যাদি কারণেও চোখের পাতা কাঁপতে পারে।

কী ভাবে পাবেন প্রতিকার:

১) পর্যাপ্ত পরিমাণে ঘুমোন।

২) উদ্বেগমুক্ত থাকার চেষ্টা করুন।

৩) অতিরিক্ত চা, কফি পান করা বন্ধ করুন।

৪) ঘন ঘন ধূমপানের অভ্যাস ত্যাগ করুন।

৫) শরীর এবং মনকে পর্যাপ্ত বিশ্রা‌ম দিন।

 

ঝালকাঠি আজকাল