• সোমবার   ১৫ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩০ ১৪২৯

  • || ১৬ মুহররম ১৪৪৪

ঝালকাঠি আজকাল

পাঁচদিনে দুবার গর্ভবতী, হতবাক চিকিৎসকরা

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২ মার্চ ২০২২  

মানুষের শরীর কতটা অদ্ভুত তা মানুষ কল্পনাও করতে পারে না। অনেক সময় আমাদের শরীরে এমন কিছু ঘটে যা কেবল আমাদের অবাকই করে না, যারা এটি সম্পর্কে জানতে পারেন, তাদেরও অবাক করে। সম্প্রতি যুক্তরাষ্ট্রের এক নারীর সঙ্গে এমনই একটি ঘটনা ঘটেছে, যা জেনে সবাই অবাক হয়ে গেছেন। এক নারী মাত্র ৫ দিনে দুবার গর্ভবতী হয়েছেন। সম্প্রতি ব্রিটিশ সংবাদমাধ্যম মিররের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ক্যালিফোর্নিয়ায় বসবাসকারী ওডালিস এবং তার সঙ্গী আন্তোনিও খুব খুশি হয়েছিলেন, যখন তারা জানতে পারলেন যে ওডালিস গর্ভবতী এবং প্রথম সন্তানের জন্ম দিতে চলেছেন। ওডালিসের ২০২০ সালে একবার গর্ভপাত হয়েছিল, কিন্তু যখন ওই বছরের নভেম্বরে এ খবরটি পাওয়া যায়, তখন দম্পতির সুখের সীমা ছিল না।

কিন্তু যখন ২৫ বছর বয়সী ওডালিস তার প্রথম স্ক্যান করিয়েছিলেন, তখন তিনি হতবাক হয়ে গিয়েছিলেন। তিনি একটি নয়, দুটি সন্তানের মা হতে চলেছেন, তবে অলৌকিক ঘটনাটি ঘটেছিল যে এই দুটি শিশু একসঙ্গে গর্ভধারণ করেনি। বরং উভয়ই একই সপ্তাহে বিভিন্ন সময়ে গর্ভে এসেছিল। এটি খুব বিরল এবং অদ্ভুত ঘটনা যা, শুধু ০.৩ শতাংশ নারীদের মধ্যে ঘটতে পারে। যদিও অনেক চিকিৎসক বলেছেন, যে মানুষের মধ্যে এটি হওয়া অসম্ভব।

স্ক্যান করার সময়, ডাক্তার ওই নারীকে বলেছিলেন, তার সন্তান যমজ নয়। ৫ দিনের ব্যবধানে তারা গর্ভে এসেছে।

ওই নারী জানান, দুই সন্তানের মধ্যে তার প্রসবের তারিখ রাখা হয়েছিল। অর্থাৎ একটি শিশুর ৪০ সপ্তাহে পরিণত হওয়ার ২ দিন পরে এবং অন্যটির ৪০ সপ্তাহ বয়সের ২ দিন আগে প্রসব করা হয়েছিল। শিশু দুটি ২০২১ সালের ১০ আগস্ট জন্মগ্রহণ করেছিল।

তবে ডাক্তারদের মতে, তারা প্রযুক্তিগতভাবে যমজ হিসেবে বিবেচিত হবে না। সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময়, নারী বলেছিলেন যে গর্ভপাতের পর তিনি এবং তার স্বামী খুব ভয় পেয়েছিলেন যাতে এ শিশুটির কোনো ক্ষতি না হয়। তবে যখন তিনি জানতে পারলেন যে তিনি একটি নয় দুটি সন্তানের মা হতে চলেছেন, তখন তিনি খুশি হয়েছিলেন।

ঝালকাঠি আজকাল