• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

সবচেয়ে বয়স্ক অ্যাকুরিয়াম ফিশ ‘মেথুসেলাহ’

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২২  

উপমহাদেশে তখনো ব্রিটিশদের রাজত্ব। তারও বেশ কিছু বছর আগে থেকেই এটি রয়েছে অ্যাকুরিয়ামে এবং এখনো জীবিত আছে! বলছি পৃথিবীর সবচেয়ে বয়স্ক অ্যাকুরিয়াম ফিশের কথা।

বিরল এই মাছটির নাম দেওয়া হয়েছে ‘মেথুসেলাহ’। এটি একটি অস্ট্রেলীয় মাছ। ১৯৩৮ সালে অস্ট্রেলিয়া থেকে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সানফ্রান্সিসকোর জাদুঘরে নেওয়া হয়েছিল মাছটি। এর দৈর্ঘ্য ৪ ফুট, ওজন ১৮ কেজির বেশি।

ব্লুবেরি, আঙুর থেকে শুরু করে অন্য মাছ, চিংড়ি, কেঁচো -সবই খায় মেথুসেলাহ। এর একটি বিশেষত্ব হলো ফুসফুসের পাশাপাশি এর দুটি ফুলকাও রয়েছে। শ্বাসকার্যের জন্য এই মাছ ফুলকা ও ফুসফুস উভয়ই ব্যবহার করতে পারে। আর এ কারণে জীববিজ্ঞানের ভাষায় একে 'লাংফিশ'ও বলা হয়। এই মাছের আরও একটি অন্যতম বৈশিষ্ট্য হলো- বিশেষ কায়দায় এটি যে কোনো পৃষ্ঠে তার পেট ঘষতে পারে।

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম ইউএসটুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, মেথুসেলাহ নামের এই মাছটির বয়স ৯০ বছর। ক্যালিফোর্নিয়া একাডেমি অব সায়েন্সের জীববিজ্ঞানীদের ধারণা, এটি একটি স্ত্রী লিঙ্গের মাছ। কিন্তু এর লিঙ্গ কখনো পরীক্ষা করা হয়নি। কারণ, ওই মাছটির শরীর থেকে রক্ত নেওয়া ঝুঁকিপূর্ণ। তবে মাছটির লিঙ্গ নির্ধারণের জন্য এর নমুনা অস্ট্রেলিয়ার বিজ্ঞানীদের কাছে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

জীববৈচিত্র্যের বিবেচনায় মেথুসেলাহ গুরুত্বপূর্ণ মাছ। কারণ অস্ট্রেলিয়ায় এই লাংফিশের প্রজাতি বিলুপ্তির মুখে। ক্যালিফোর্নিয়ার একাডেমি অব সায়েন্সে এই প্রজাতির আরও দুটি মাছ রয়েছে। এর একটির নাম 'মিডিয়াম', অন্যটির নাম 'স্মল'। এই দুটি মাছই মেথুসেলাহ'র চেয়ে কম বয়সী।

এর আগে ২০১৭ সাল পর্যন্ত সবচেয়ে বয়সী মাছ হিসেবে রেকর্ড ছিল যুক্তরাষ্ট্রের শিকাগোর শেড অ্যাকুয়ারিয়ামে 'গ্রান্ডড্যাড' নামের একটি মাছ। কিন্তু  ২০১৭ সালেই ৯৫ বছর বয়সে মারা যায় সেটি। এরপরই মূলত মেথুসেলাহ সবচেয়ে বয়সী অ্যাকুরিয়াম ফিশের জায়গাটি দখল করে।

ঝালকাঠি আজকাল