• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

১২ হাজার অর্কেস্ট্রার মিলন হলো ভেনেজুয়েলায়

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৫ নভেম্বর ২০২১  

১২ হাজার অর্কেস্ট্রা শিল্পীর অংশগ্রহণে ভেনেজুয়েলায় অনুষ্ঠিত হয়ে গেল বিশাল এক সংগীত উৎসব। স্থানীয় সময় শনিবার দেশটির রাজধানী কারাকাসে এর আয়োজন করা হয়। বিশ্বের সবচেয়ে বড় অর্কেস্ট্রা অনুষ্ঠান হিসেবে এটি গিনেজ বুকে নাম লেখাতে যাচ্ছে।

 এ যেন বিরল এক দৃশ্য। বেহালার জাদুকরি ছন্দে মেতে উঠল ভেনেজুয়েলাবাসী। একযোগে ১২ হাজার শিল্পী পরিবেশন করছেন শাস্ত্রীয় সংগীত।
 
'এল সিস্টেমা' নামে একটি সংগঠনের সংগীত শিক্ষা প্রোগ্রামের অংশ ছিল এটি। সম্প্রতি অনুষ্ঠিত হয় রাজধানী কারাকাসে। এই সংগীত উৎসবে ভেনেজুয়েলার ভাইস প্রেসিডেন্ট ডেলসি রদ্রিগেজসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সংগীতপ্রেমীরা ছুটে আসেন সুরের ছন্দে হারিয়ে যেতে। শুধু ভেনেজুয়েলা নয়, এখন পর্যন্ত এটিকে বিশ্বের সবচেয়ে বড় অর্কেস্ট্রা পরিবেশনা বলে দাবি করেছেন আয়োজকরা।

ভেনেজুয়েলার ভাইস প্রেসিডেন্ট ডেলসি রদ্রিগেজ বলেন, সবাইকে অসংখ্য ধন্যবাদ এতো চমৎকার আয়োজনের জন্য। আমার বিশ্বাস, এতে অংশগ্রহণকারী আমাদের তরুণ ও শিশুরা বিশ্বের সবচেয়ে বড় অর্কেস্ট্রা উৎসব আয়োজনের জন্য গিনেস বুকে নাম লেখাতে পারবে। নতুন ইতিহাস গড়ে তারা দেশের নাম উজ্জ্বল করবে।

আয়োজনের শুরুতেই 'এল সিস্টেমা'র সদস্যদের অংশগ্রহণে একটানা ৫ মিনিটের বেশি সময় ধরে চলে বিশেষ শাস্ত্রীয় সংগীত। এরপর বিখ্যাত রুশ সুরকার চাইকোভস্কির 'স্ল্যাভোনিক মার্চ' পরিবেশন করেন শিল্পীরা। ভেনেজুয়েলার বিখ্যাত ওই সংগঠনটির অধীনে প্রায় সাড়ে তিন লাখ তরুণ ও শিশু সংগীত চর্চা করছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এর আগে জনপ্রিয় তারকা গুস্তাভো দুদামেল, প্যারিস অপেরা এবং লস অ্যাঞ্জেলেস ফিলহারমোনিকের সংগীত পরিচালক, এল সিস্টেমা'তে প্রশিক্ষণ নিয়েছিলেন।

একজন বলেন,  এটি নিঃসন্দেহে আমাদের জন্য অনেক বড় সুযোগ। ভেনেজুয়েলান তরুণদের উদ্দেশ্যে শুধু এইটুকুই বলতে চাই, কখনো হার মানা যাবে না। স্বপ্ন দেখলে সেই স্বপ্ন বাস্তবায়নের জন্য চেষ্টা করে যেতে হবে।

বিশ্বের সবচেয়ে বড় অর্কেস্ট্রা আয়োজনের জন্য ইতোমধ্যে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের কাছে আবেদন করেছে 'এল সিস্টেমা'। আগামী ১০ দিনের মধ্যে চূড়ান্ত রায় ঘোষণা করবে বলে জানিয়েছে জুরিবোর্ড। বর্তমান রেকর্ডটি একজন রাশিয়ান অর্কেস্ট্রার, যিনি দুই বছর আগে ৮০৯৭ জন সংগীতজ্ঞের সঙ্গে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে সংগীত পরিবেশন করে গিনেস বুকে নাম লিখিয়েছিলেন।

ঝালকাঠি আজকাল