• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির

একটি কাঁকড়ার দাম ৩৮ লাখ টাকা

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৮ নভেম্বর ২০২১  

জাপানে শীতকালিন সামুদ্রিক খাবারের নিলামে একটি পুরুষ তুষার কাঁকড়ার দাম পাঁচ মিলিয়ন ইয়েন বা ৪৪ হাজার মার্কিন ডলার হাঁকা হয়েছিলো। বাংলাদেশি টাকায় এটির দাম পড়ে ৩৭ লাখ ৮১ হাজার ৩৮৫ টাকা। এই মৌসুমে জাপানে প্রথম নিলামে রেকর্ড পরিমাণ দামে বিক্রি হলো কাঁকড়াটি।

স্থানীয় সময় শনিবার ( ৬ নভেম্বর) সন্ধ্যায় জাপান সাগরের উপকূলে কানাযাওয়া বন্দরের একটি বাজারে শীতকালিন সুস্বাদু খাবারের নিলাম অনুষ্ঠিত হয়। সেখানেই এই দাম উঠে তুষার কাঁকড়ার।

ইশিকাওয়ার মৎস্যজীবি সমিতি বিশাল আকৃতির পুরুষ তুষার কাঁকড়া বাছাই করে আকার ও ধরন বিবেচনায়। এরপর নতুন ব্র্যান্ডের নাম দিয়ে বিক্রি করে সেগুলো।

শীতকালিন আয়োজনের সরাইখানা পরিচালনা কোম্পানির প্রধান শেফ এবারের নিলাম জেতে নেন। তিনি বলেন, করোনা মহামারির কারণে আর্থিক ক্ষতি কাটিয়ে উঠতে জেলেরা যে আপ্রাণ চেষ্টা করছেন তার জন্যই তিনি এটি কিনেছেন তাদের প্রতি কৃতজ্ঞতাবোধ থেকে।

শনিবার ৫৮ টন কাঁকড়া ধরা পড়লেও মাত্র একটি কাঁকড়া ছয়টি মানদণ্ডের সবগুলো পূরণ করতে সক্ষম হয়েছে। এটির ওজন ছিল দেড় কেজি এবং খোসাসহ ১৪ দশমিক ৫ সেন্টিমিটার দীর্ঘ।

টোকিওতে প্রতিবছর শীতকালিন বিভিন্ন ধরনের সামুদ্রিক খাবারের নিলাম অনুষ্ঠিত হয়। ২০১৯ সালের নিলামে একটি কাঁকড়া বিক্রি হয় রেকর্ড পরিমাণ ৪৬ হাজার ডলারে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৩৯ লাখ ৪৫ হাজার ৬০০ টাকা।

কাঁকড়া আর্থ্রোপোডা পর্বের একটি ক্রাস্টাসিয় প্রাণী। এদের শরীর একটি পুরু বহিঃকঙ্কালে আবৃত থাকে এবং এদের এক জোড়া দাঁড়া থাকে। এ পর্যন্ত কাঁকড়ার ৬,৭৯৩টি প্রজাতির সন্ধান পাওয়া গেছে। বিশ্বের বহু দেশে এটি একটি লোভনীয় সামুদ্রিক খাবার। সূত্র: এনএইচকে।

ঝালকাঠি আজকাল