• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ ‘কোনো একটি জিনিস না খেলে রোজা হবে না, এ মানসিকতা পাল্টাতে হবে’ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে

প্রমিজ ডে, প্রতিশ্রুতি হোক ভালোবাসার

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১১ ফেব্রুয়ারি ২০২৪  

ভালোবাসার মাস ফেব্রুয়ারি। আর ভালবাসার মৌসুমের বিশেষ দিন ভ্যালেনটাইনস ডে। তবে এই আর এই দিনটির সঙ্গেই জড়িয়ে রয়েছে অজস্র না বলা আবেগের গভীর প্রকাশ। তবে ভ্যালেনটাইনস ডে-এর আগের দিনগুলোও অনেক গুরুত্বপূর্ণ।

ভ্যালেনটাইনস সপ্তাহের পঞ্চম দিন (১১ ফেব্রুয়ারি)। এ দিনকে বলা প্রমিজ ডে অর্থাৎ প্রতিজ্ঞার দিন। এই দিন ভালবাসার সম্পর্কের অন্যতম গুরুত্বপূর্ণ দিন বলা যায়। একটি সম্পর্ক টিকিয়ে রাখতে যে জিনিসটি না হলেই নয়। দুই পক্ষের মনে মনে সংকল্প নেয়ার দিন প্রমিজ ডে।

আমাদের জীবনের ব্যস্ততার মধ্যে অনেক কিছুই হারিয়ে যায়। তবে কিছু জিনিস হারিয়ে গেলে জীবন অন্যখাতে বইতে শুরু করে। জীবনের সংকল্পই সত্যিকারের পথের নির্দেশ। আর সেই সংকল্প থেকেই আসে প্রতিজ্ঞা। ভালোবাসার সম্পর্ক এমনি এমনি টেকে না। তাকে টিকিয়ে রাখতে গেলে চাই প্রতিজ্ঞার স্বতঃস্ফূর্ত বন্ধন। এই স্বতঃস্ফূর্ততা দুই পক্ষেরই থাকা চাই। তবেই তা সত্যিকারের ভালোবাসার প্রকাশ ঘটায়। প্রতিজ্ঞার বন্ধনে জোরালো হয় ভালবাসা। সম্পর্ক হয় গভীর।

প্রমিজ ডে-এর সপক্ষে কোনো তথ্য পাওয়া যায় না। তবে বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এটি হাল আমলের একটি রীতি। ভ্যালেনটাইনস ডে উপলক্ষে এই দিনটি পালন করা হয়। ভালোবাসাকে আরও মজবুত করতেই এই দিনের উদযাপন করা হয় বলে ধারণা।

সম্পর্ক মানেই আশা এবং প্রত্যাশার মেলবন্ধন। প্রেমিরা তাই প্রেমের শপথ নিয়ে বলেন, ‘প্রিয়, আমি সব সময় তোমার পাশে থাকব, তোমার বিশ্বাস ভাঙব না, আমি তোমার সুখে-দুঃখে সঙ্গী হব, প্রতি পদে পদে তোমাকে সমর্থন করব।’

ঝালকাঠি আজকাল