• সোমবার   ১৫ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩০ ১৪২৯

  • || ১৬ মুহররম ১৪৪৪

ঝালকাঠি আজকাল

শহীদ ধীরেন্দ্রনাথ দত্তকে নিয়ে প্রামাণ্য চলচ্চিত্র ‘অবিনশ্বর’

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৯ জুন ২০২২  

ধীরেন্দ্রনাথ দত্তকে বলা হয় ভাষা আন্দোলনের প্রথম সৈনিক। তিনি ছিলেন একাধারে আইনজীবী, সমাজকর্মী ও রাজনীতিবিদ। তার জীবন ছিল বর্ণাঢ্য ও বৈচিত্রময়। ১৯৪৭ সালে দেশভাগের পর নতুন রাস্ট্র পাকিস্তানে বাংলা ভাষা নিয়ে সর্বপ্রথম সরব হয়েছিলেন ধীরেন্দ্রনাথ দত্ত। ১৯৭১ সালের ২৯ মার্চ রাতে পাকিস্তানি হানাদার বাহিনীর সদস্যরা পুত্র দিলীপকুমার দত্তসহ ধীরেন্দ্রনাথ দত্তকে গ্রেফতার করে এবং তাদের কুমিল্লা ক্যান্টনমেন্টে অমানবিক নির্যাতন করে হত্যা করা হয়।

দেশ বরেণ্য এই সূর্যসন্তানকে নিয়ে এবারে নির্মিত হলো প্রামাণ্য চলচ্চিত্র। নাম অবিনশ্বর। এটি পরিচালনা করেছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী নির্মাতা ফাখরুল আরেফিন খান। তিনি এর আগে ভুবনমাঝি ও গন্ডি নামের দুটি পূন্যদৈঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন।

সম্প্রতি কুষ্টিয়া, কুমারখালি ও ঢাকার বেশ কয়েকটি স্থানে এর দৃশ্যধারণ হয়েছে। ২০১৯-২০ সালের সরকারি অনুদানে নির্মিত এই প্রামাণ্য চলচ্চিত্রে অভিনয় করেছেন নওফেল জিসান, আতিক রহমান, যশ জায়েদী, আমিরুল ইসলাম, শাহীন সরকার, আসলাম আলী, আনোয়ার বাবু, হালিম স্বপন প্রমুখ।

এটি নির্মাণ প্রসঙ্গে ফাখরুল আরেফীন খান বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে যে ক’জন মানুষকে নিয়ে আমরা সর্বময় আলোচনার মধ্যে থাকি, সেখানে ধীরেন্দ্রনাথ দত্ত অনুপস্থিত। তাকে আমরা কখনও আলোচনার মধ্যে আনি না। অথচ বাংলাদেশের মুক্তিযুদ্ধের মূল সুতিকাগার ভাষা আন্দোলনের প্রথম পদক্ষেপ নিয়েছিলেন তিনি। আর সে কারণেই শেষ পর্যন্ত তাকে প্রাণ দিতে হয়েছিল ১৯৭১ সালে। ধীরেন্দ্রনাথ দত্তের জীবন ও কর্মের উপর নির্মিতব্য প্রামাণ্যচিত্রের মূল উদ্দেশ্য হল বাংলা ভাষার এই মহান সৈনিককে তরুণ প্রজন্মের কাছে বাংলা ভাষার আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস ও চেতনাকে পৌছে দেয়া।’

গড়াই ফিল্মসের ব্যানারে নির্মিত এই চলচ্চিত্রটি আগামী ২ নভেম্বর ধীরেন্দ্রনাথ দত্তের ১৩৬তম জন্মবাষিকীতে মুক্তি পাবে বলে জানিয়েছেন নির্মাতা।

ঝালকাঠি আজকাল