• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

৭৩তম এমি অ্যাওয়ার্ডস : ‘দ্য ক্রাউন’-এর বাজিমাত

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০২১  

জমকালো আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো যুক্তরাষ্ট্রের টেলিভিশন দুনিয়ার সবচেয়ে বড় পুরস্কার এমি অ্যাওয়ার্ড। ২০ সেপ্টেম্বর ঘোষণা করা হয় বিজয়ীদের নাম। এ আয়োজনে সর্বোচ্চ পদক জয়ের গৌরব অর্জন করেছে নেটফ্লিক্স সিরিজ ‘দ্য ক্রাউন’। সাতটি শাখায় পুরস্কার জিতেছে তারা। 

এমি’র ৭৩তম আসরটি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসের এলএ লাইভ এন্টারটেইনমেন্ট কমপ্লেক্সের ইভেন্ট ডেকে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন- অভিনেতা কমেডিয়ান ও উপস্থাপক সেডরিক দ্য এন্টারটেইনার।

২০১২ সালে প্রথম অরিজিনাল সিরিজ প্রচার করে নেটফ্লিক্স। কিন্তু আশ্চর্যভাবে গেল ৯ বছরে এমিতে একটাও বড় পুরস্কার বাগাতে পারেনি স্ট্রিমিং জায়ান্ট। সবচেয়ে বড় কারণ ছিল ‘গেম অব থ্রোনস’-এর দাপট। তবে ঠিকই বাজিমাত করেছে তারা, ঘরে নিয়ে ফিরেছে ২৯টি এমি। ‘দ্য ক্রাউন’ একাই জিতেছে সাতটি পুরস্কার। এর মধ্যে আছে সবচেয়ে গুরুত্বপূর্ণ আউটস্ট্যান্ডিং ড্রামা সিরিজ, যা প্রথমবারের মতো জিতল নেটফ্লিক্স। তাদের বড় প্রতিদ্বন্দ্বী এইচবিও এবার জিতেছে ২৮টি এমি। চমক দেখিয়েছে ডিজনি প্লাস। যাত্রা শুরুর কয়েক বছরের মধ্যেই ২২টি পুরস্কার ঘরে তুলেছে।

৭৩তম এমিতে সবচেয়ে বেশি ১৩ মনোনয়ন পেয়েছিল অ্যাপল প্লাসের কমেডি সিরিজ ‘টেড ল্যাসো’। কিন্তু তাদের টেক্কা দিয়ে আসরে সর্বোচ্চ সাত পুরস্কার বাগিয়েছে কুইন দ্বিতীয় এলিজাবেথের রাজত্বের গল্প নিয়ে ঐতিহাসিক ড্রামা সিরিজ ‘দ্য ক্রাউন’। এ পর্যন্ত চারটি সিজন শেষ হয়েছে এই সিরিজের। আউটস্ট্যান্ডিং ড্রামা সিরিজ ছাড়াও সেরা অভিনেতা-অভিনেত্রী, পার্শ্ব-অভিনেতার পুরস্কারসহ ড্রামা ক্যাটাগরির সব পুরস্কারই বাগিয়েছে তারা। ড্রামা ক্যাটাগরির সব পুরস্কার একই সিরিজের পাওয়ার ঘটনা এমিতে এই প্রথম। এত পুরস্কার জিতলেও ‘দ্য ক্রাউন’ টিম এমির আসরে আনন্দ করতে পারেনি। কেবল অভিনেতা জশ ও’কনর এসেছিলেন। বাকিরা লন্ডনের এক বাড়িতে একত্রিত হয়ে টিভিতে অনুষ্ঠান উপভোগ করেন।

গত বছর করোনা মহামারীর কারণে সীমিত পরিসরে এ আয়োজন হয়েছিল। এবার নির্মাতা, তারকা ও কলাকুশলীরা অনুষ্ঠানে সশরীরে উপস্থিত ছিলেন। একাডেমি অব টেলিভিশন আর্টস অ্যান্ড সায়েন্সেসের সদস্যদের ভোটে এমির বিজয়ী নির্বাচিত হয়।

বিজয়ীদের তালিকা
কমেডি সিরিজ : টেড ল্যাসো, ড্রামা সিরিজ : দ্য ক্রাউন
লিমিটেড সিরিজ : দ্য কুইনস গেমবিট
অভিনেতা (কমেডি সিরিজ) : জেসন সুদেকিস (টেড ল্যাসো)
অভিনেত্রী (কমেডি সিরিজ) : জেন স্মার্ট (হ্যাকস)
অভিনেতা (ড্রামা সিরিজ) : জশ ও’কনর (দ্য ক্রাউন)
অভিনেত্রী (ড্রামা সিরিজ) : অলিভিয়া কোলম্যান (দ্য ক্রাউন)
অভিনেতা (লিমিটেড সিরিজ/মুভি) : ইয়ান ম্যাকগ্রেগর (হ্যালস্টন)
অভিনেত্রী (লিমিটেড সিরিজ/মুভি) : কেট উইন্সলেট (মেয়ার অব ইস্টটাউন)
পরিচালক (ড্রামা সিরিজ) : জেসিকা হবস (দ্য ক্রাউন)
পরিচালক (কমেডি সিরিজ) : লুসিয়া অ্যানিলো (হ্যাকস)
পরিচালক (লিমিটেড সিরিজ) : স্কট ফ্রাঙ্কস (দ্য কৃইনস গ্যামবিট)
সূত্র : এএফপি, ভ্যারাইটি

ঝালকাঠি আজকাল