• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

‘বানর মানুষের পূর্ব পুরুষ নয়’ এ কথাটি বইতে ৩ বার আছে

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২৩  

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘বানর মানুষের পূর্ব পুরুষ নয়’ এ কথাটি বইতে তিন বার আছে।

তিনি বলেন, আপনারা যারা উপস্থিত আছেন ‘মানুষ বানর থেকে হয়েছে’ কেউ বইতে পড়ে দেখেছেন? কেউ দেখেননি এবং আমাদের বইতেও নেই। বইতে লেখা আছে- ‘শিক্ষার্থী প্রশ্ন করেছে মানুষ কী বানর থেকে এসেছে? শিক্ষক বলেছেন না। মানুষ বানর থেকে আসেনি। ‘বানর ও শিম্পাঞ্জি মানুষের পূর্ব পুরুষ’ এ কথা ঠিক নয়। আর এ কথাটি বইতে তিনবার বলা আছে। অথচ একটি গোষ্ঠী অপপ্রচার করছে।

 চাঁদপুর প্রেসক্লাব সংলগ্ন ডাকাতিয়া নদীর পাড়ে ব্র্যাক প্রতিষ্ঠার ৫০ বছর পূর্তি উপলক্ষে শিক্ষা কর্মসূচির অংশ হিসেবে অভিজ্ঞতামূলক শিক্ষাতরীর উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

নতুন পাঠ্যক্রমের বই প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের বিশাল কর্মযজ্ঞের মধ্যে শুধুমাত্র মাধ্যমিকের ৬৫ বই নতুন করতে হয়েছে। এই ৬৫ বইয়ের শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি অক্ষর আমরা সকলে দেখেছি তা কিন্তু নয়। অনেকেই খুব কম দেখতে পেরেছি। কিন্তু তারপরও সেখানে যদি কোনো ভুল থেকে থাকে, সেটি অনিচ্ছাকৃতভাবে ভুল হওয়ার সম্ভাবনা বেশি। যদি কেউ ইচ্ছে করে ভুল করে থাকে তার জন্য তদন্ত কমিটি করেছি। এখন পর্যন্ত যে ভুলগুলো বেরিয়েছে, তার মধ্যে বেশির ভাগই হচ্ছে ১০ বছর আগের ভুল। আমি খুব খুশি ১০ বছর আগের বই সবাই পড়ছে। এতে ভবিষ্যতে আমাদের কোনো বইয়ে ত্রুটি থাকবে না।

ব্র্যাকের শিক্ষা, দক্ষতা উন্নয়ন, মাইগ্রেশনের পরিচালক সাফী রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চাঁদপুর পৌরসভার মেয়র মো. জিল্লুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইয়াসির আরাফাত, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা শাহনাজ, চাঁদপুর আল-আমিন একাডেমি স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. সাইফুল ইসলাম, ব্র্যাকের শিক্ষা, দক্ষতা উন্নয়ন ও মাইগ্রেশন কর্মসূচির প্রধান প্রফুল্ল কুমার বর্মন, ডিভিশনাল ম্যানেজার মো. রফিকুল ইসলাম, জেলা সমন্বয়ক প্রদীপ কুমার রায়সহ স্থানীয় জনপ্রতিনিধি, শিক্ষক, শিক্ষার্থী ও আওয়ামী লীগের নেতারা।

ঝালকাঠি আজকাল