• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

নানা অভিযোগে ঢাবির ১১৪ শিক্ষার্থীকে বহিষ্কারের সুপারিশ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৬ জানুয়ারি ২০২৩  

নানা অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ১১৪ শিক্ষার্থীকে বহিষ্কারের সুপারিশ করেছে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ড৷ এর মধ্যে গত নভেম্বরে ক্যাম্পাসের রাজু ভাস্কর্যের সামনে রাতের বেলা বেসরকারি বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে হেনস্তা ও মারধরের ঘটনায় অভিযুক্ত মাস্টারদা সূর্য সেন হলের ছাত্র নাজমুল হোসেন ওরফে জিম নাজমুলকে স্থায়ী বহিষ্কারের সুপারিশ করা হয়েছে।

এসব সুপারিশের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট। বুধবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বহিষ্কৃতদের মধ্যে ১০৯ জনকে পরীক্ষায় অসদুপায় অবলম্বন ও পরীক্ষকদের সঙ্গে অসদাচরণের দায়ে দুই থেকে চার বছর পর্যন্ত বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। বাকি পাঁচজনকে বহিষ্কারের সুপারিশ করা হয়েছে অন্যান্য অভিযোগে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের সদস্যসচিব অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী বলেন, ১০৯ শিক্ষার্থীকে দুই থেকে চার বছর পর্যন্ত বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। এ ছাড়া নানা অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচ শিক্ষার্থীকে বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। এর মধ্যে এক নারীকে লাঞ্ছিত করার দায়ে সূর্য সেন হলের ছাত্র জিম নাজমুলকে স্থায়ী বহিষ্কারের সুপারিশ করা হয়েছে।

অন্য চারজনের দুজনকে (তারা আইবিএর ছাত্র) দুই বছর ও অন্য দুজনকে (একজন আইবিএ, আরেকজন চারুকলার) এক বছরের জন্য বহিষ্কারের সুপারিশ করা হয়েছে। এসব সুপারিশের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে সিন্ডিকেটে।

ঝালকাঠি আজকাল