• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ

প্রাথমিক শিক্ষায় মনিটরিং, আমলে নেয়া হবে যেসব বিষয়

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২২  

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান বলেছেন, সরকারি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে ভার্চুয়াল ও সরাসরি উভয় মাধ্যমে মনিটরিং চালু করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। পরিদর্শনকালে যেসব বিষয়কে আমলে নেয়া হবে তার মধ্যে রয়েছে: শ্রেণিওয়ারী ভর্তিকৃত শিক্ষার্থী সংখ্যা ও প্রকৃত উপস্থিতি, শিক্ষক সংখ্যা ও উপস্থিতি, শিক্ষার্থীর (শ্রেণিওয়ারী) লিখন, পঠন ও গাণিতিক  দক্ষতা।

এ ছাড়াও আলাদাভাবে কারিকুলাম বিষয়ে শিক্ষকের ধারণা, শিক্ষকের বিষয়ভিত্তিক জ্ঞান এবং যে শ্রেণিতে যে বিষয় পড়ান তা তিনি যথাযথভাবে পাঠ ও অনুধাবন করেছেন কি না তা দেখা হবে। অর্থাৎ, শিক্ষকের পাঠদান দক্ষতাও যাচাই করা হবে।

তিনি বুধবার (১৪ সেপ্টেম্বর) সকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয় ও দফতরসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠককালে এ কথা বলেন।

সচিব বলেন, শিক্ষকের শিক্ষাগত যোগ্যতা, চাকরিকাল এবং প্রশিক্ষণের বিষয়ে দেখা হবে। এছাড়াও পরিদর্শনকৃত বিদ্যালয়ের সামগ্রিক মূল্যায়ন  (লেসন প্লান অনুযায়ী পরিকল্পিত পাঠদান, শিক্ষা উপকরণের ব্যবহার, শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক  সম্পর্ক, এক্সট্রা কারিকুলার কার্যক্রম) করা হবে।

এরপর শিক্ষক ও শিক্ষার্থীর দক্ষতা মানের মাধ্যমে প্রতিষ্ঠানকে নিম্নমান, চলতি মানের নিচে, চলতি মান, ভাল এবং অসাধারণ- এ ৫ ক্যাটেগরিতে বিন্যাস করা হবে।

সচিব আমিনুল ইসলাম খান বলেন, ছাত্রসংখ্যা, উপস্থিতি, পারস্পরিক দূরত্ব- এসবের ভিত্তিতে স্কুল একীভূতকরণ কার্যক্রম এবং এক শিফটে স্কুল পরিচালনা করার বিষয়ে পরীক্ষার পর এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে। পরিদর্শন প্রতিবেদন তাৎক্ষণিকভাবে পূরণ করে এ বিষয়ে বিলম্বে বা অনিয়মিত বা অননুমোদিত অনুপস্থিতি এবং অদক্ষতার বিষয়ের ভিত্তিতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে তাৎক্ষণিক নোটিশ জারি করা হবে।

উল্লেখ্য, এরই মধ্যে কয়েকজন শিক্ষক-কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।

ঝালকাঠি আজকাল