• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

উত্তরা ফাইন্যান্সের সাবেক এমডিসহ দুজন গ্রেফতার

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩ জুন ২০২৩  

প্রায় সাড়ে ৪১ কোটি টাকা আত্মসাতের মামলায় উত্তরা ফাইন্যান্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এস এম শামসুল আরেফীনসহ দুজনকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

বৃহস্পতিবার (১ জুন) বিকেলে রাজধানীর সেগুনবাগিচা থেকে তাদের গ্রেফতার করা হয়। এসএম শামসুল আরেফীন ছাড়া অন্য আসামি হলেন নবগঙ্গা ট্রেডিং এন্টারপ্রাইজের ব্যবস্থাপনা পরিচালক শংকর কুমার সাহা।

তাদের বিরুদ্ধে অভিযোগ, প্রতারণার মাধ্যমে অবৈধ উপায়ে উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড থেকে রেকর্ডপত্র না নিয়ে, বোর্ডে উপস্থাপন না করে এবং বোর্ডের কোনো অনুমোদন ছাড়া ৪১ কোটি ৪৭ লাখ ৪৮ হাজার টাকা নবগঙ্গা ট্রেডিং এন্টারপ্রাইজের অনুকূলে ঋণ হিসেবে স্থানান্তর করে এবং পরবর্তী সময়ে বিভিন্ন লেয়ারিংয়ের মাধ্যমে ওই অর্থ তাদের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন ব্যাংকে স্থানাস্তরের মাধ্যমে আত্মসাৎ করেন।

অর্থ আত্মসাতের এই অভিযোগে চলতি বছরের ১৬ মার্চ দুদকের উপ-পরিচালক আহসানুল কবীর পলাশ উত্তরা ফাইন্যান্সেরর সাবেক এমডি এসএম শামসুল আরেফীনসহ তিনজনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। মামলার আরেক আসামি হলেন শম্পা রানী সাহা।

গত বছরের সেপ্টেম্বরে উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড থেকে প্রতিষ্ঠানটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক শামসুল আরেফিনের পাসপোর্ট জব্দ করতে অনুরোধ জানিয়ে দুর্নীতি দমন কমিশনে (দুদক) চিঠি পাঠানো হয়। মূলত অর্থ আত্মসাতে সংশ্লিষ্টতার কারণে তিনি যে কোনো সময় পালিয়ে যেতে পারেন এমন আশঙ্কা থেকে চিঠিটি পাঠানো হয়।

এছাড়া দুদকের কাছে পাঠানো সেই চিঠিতে উত্তরা ফাইন্যান্সের সাবেক ব্যবস্থাপনা পরিচালকের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী রহমান হক (কেপিএমজি) কর্তৃক করা অডিটে উত্তরা ফাইন্যান্সের অপসারিত ব্যবস্থাপনা পরিচালক এস এম শামসুল আরেফীনের বিপুল পরিমাণ অর্থ আত্মসাৎ, অনিয়ম ও দুর্নীতির প্রমাণ পাওয়ার কথা উল্লেখ করা হয়।

ঝালকাঠি আজকাল