• রোববার ২৩ জুন ২০২৪ ||

  • আষাঢ় ৯ ১৪৩১

  • || ১৫ জ্বিলহজ্জ ১৪৪৫

ঝালকাঠি আজকাল

জেসমিনের মৃত্যু: প্রতারক চক্রের প্রধান আল-আমিন ঢাকায় গ্রেফতার

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩  

নওগাঁয় র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) হাতে আটকের পর অসুস্থ হয়ে চিকিৎসাধীন অবস্থায় সুলতানা জেসমিন (৪৫) নামের এক নারীর মৃত্যু হয়েছে। বিষয়টি নিয়ে বেশ আলোচনার সৃষ্টি হয়। সুলতানা জেসমিনের নামে প্রতারণার অভিযোগ ছিল। আর এ প্রতারক চক্রের প্রধান মো. আল-আমিনকে (৩২) গ্রেফতার করেছে র‍্যাব।

র‍্যাবের দাবি, আল-আমিন রাজশাহীতে সরকারি উচ্চপদস্থ কর্মকর্তার নাম ভাঙিয়ে প্রতারণামূলকভাবে অর্থ আত্মসাৎকারী চক্রের প্রধান।

বুধবার (২৯ মার্চ) তাকে রাজধানীর শাহজাহানপুর এলাকা থেকে গ্রেফতার করা হয় বলে নিশ্চিত করেছেন র‍্যাব-৩ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ।

তিনি বলেন, র‌্যাব সদরদপ্তরের গোয়েন্দা তথ্যর ভিত্তিতে র‌্যাব-৩ এর একটি আভিযানিক দল রাজধানীর শাহজাহানপুর এলাকায় অভিযান চালিয়ে আল-আমিনকে গ্রেফতার করে।

আল-আমিন রাজশাহীতে কর্মরত একজন সরকারি উচ্চপদস্থ কর্মকর্তার নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণামূলকভাবে অর্থ আত্মসাৎ সংক্রান্ত মামলার এজাহারনামীয় প্রধান আসামি। প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে প্রতারক চক্রের সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছে।

র‍্যাব-৩ এর অধিনায়ক আরও বলেন, চক্রটি রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ে কর্মরত যুগ্মসচিব মো. এনামুল হকের নাম-পরিচয় ব্যবহার করে ভুয়া ফেসবুক আইডি থেকে সরকারি চাকরি পাইয়ে দেওয়ার প্রলোভন দেখিয়ে চাকরিপ্রত্যাশীদের কাছ থেকে লাখ লাখ টাকা আত্মসাৎ করেছে।

পরবর্তীতে ওই কর্মকর্তা বিষয়টি জানতে পারলে গত ২৩ মার্চ আল-আমিন ও তার সহযোগী সুলতানা জেসমিনসহ অজ্ঞাতনামা আরও ২/৩ জনকে আসামি করে রাজপাড়া থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা রুজু করেন।

আল-আমিনকে গ্রেফতারের পর তার দেওয়া তথ্যর ভিত্তিতে চক্রের অন্যান্য সহযোগীদের গ্রেফতারের জন্য র‌্যাবের গোয়েন্দা কার্যক্রম চলমান রয়েছে।

কে এই আল-আমিন
লেফটেন্যান্ট কর্নেল আরিফ মহিউদ্দিন বলেন, আল-আমিন একজন মোবাইল ফ্লেক্সিলোড ব্যবসায়ী। সে দীর্ঘদিন ধরে মোবাইল ব্যাংকিং ব্যবসার সুযোগ নিয়ে প্রতারণামূলকভাবে সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাদের নাম-পদবি ব্যবহার করে চাকরিপ্রত্যাশীদের কাছ থেকে অর্থআত্মসাৎ সিন্ডিকেটের সঙ্গে কাজ করে আসছিল।

এর আগে গত ২২ মার্চ আনুমানিক বেলা ১১টার দিকে নওগাঁ শহরের মুক্তির মোড় এলাকা থেকে ইউনিয়ন ভূমি অফিসের কর্মচারী সুলতানা জেসমিনকে আটক করে র‍্যাব। ২৪ মার্চ অসুস্থ হয়ে পরলে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

ঝালকাঠি আজকাল