• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

অভিনব প্রতারণা, টার্গেট প্রত্যন্ত অঞ্চলের মানুষ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৬ জুন ২০২২  

করোনার প্রণোদনা থেকে শুরু করে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর পাইয়ে দেয়ার নামে চলছে প্রতারণা। সাধারণ মানুষকে ফাঁদে ফেলে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে অপরাধীরা। গত দুই মাসে এমন প্রায় ডজনখানেক প্রতারকচক্রকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। কঠোর শাস্তির বিধান না থাকায় দিন দিন এ ধরনের অপরাধ বাড়ছে বলছেন বিশ্লেষকরা। আর ডিজিটাল মাধ্যমের সব প্রস্তাবে প্রলুব্ধ না হতে পরামর্শ পুলিশের।

দেশব্যাপী অভিনব প্রতারণার জালে আটকে ক্ষতিগ্রস্ত হচ্ছেন নানা স্তরের মানুষ। করোনাকালে শিক্ষার্থীদের উপবৃত্তি থেকে শুরু করে প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ঘর। এ ধরনের সরকারি অনুদানের পাইয়ে দেয়ার প্রলোভনে বিভিন্ন অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছে বিভিন্ন প্রতারকচক্র। গত দুই মাসে এমন অন্তত ১২টি চক্র গ্রেফতার হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে।

বিশ্লেষণ করে দেখা গেছে, এসব চক্রের মূল টার্গেট প্রত্যন্ত অঞ্চলের মানুষ। শিক্ষা সচিবের পিএস সেজে চাকরি পাইয়ে দেয়ার প্রলোভনে আবার কেউ কেউ উচ্চ আদালতের নকল কোর্ট ফি বেচে হাতিয়ে নিয়েছে লাখ লাখ টাকা। এই তালিকায় রয়েছে বিমানের টিকিট বিক্রি, বিদেশ থেকে জিনিস এনে দেয়ার মাধ্যমে এমনকি জাল ওষুধ বিক্রি করে প্রতারণার নজির।

এসব প্রতারণার ক্ষেত্রে ৪১৫ ও ৪২০ ধারায় সবচেয়ে বেশি মামলা হয়। রাষ্ট্রীয় আইনে যার শাস্তি সর্বোচ্চ ৭ বছর কারাদণ্ড ও অর্থদণ্ড। রাতারাতি এ ধরনের অপরাধ বেড়ে যাওয়ার পেছনে কারণ হিসেবে আইনে কঠোর শাস্তির অভাবকে চিহ্নিত করছেন বিশ্লেষকরা।

সমাজ ও অপরাধ বিশেষজ্ঞ তৌহিদুল হক বলেন, আইন প্রয়োগের জায়গাটি যেভাবে প্রয়োগ করার প্রয়োজন ছিল, সেটি আমরা কোনো সময়ই করতে পারিনি। প্রতারণাকে সমাজ এখানো খুব একটা গুরুতর অপরাধ হিসেবে ভাবছে না। আর এ ধরনের অপরাধীরা খুব সহজেই জামিনে বের হয়ে আসে। উচ্চ শিক্ষিত জনগোষ্ঠী অথবা যে পেশার মানুষজনকে সমাজ খুব সম্মানের চোখে দেখে, তাদের মধ্যে একটা অংশ এই প্রতারণার সঙ্গে সম্পৃক্ত হচ্ছে।

এদিকে আইনশৃঙ্খলা বাহিনী বলছে, ডিজিটাল মাধ্যমকে পুঁজি করে জাল পাতছে প্রতারকরা। যে কোনো লোভনীয় প্রস্তাব যাচাই না করে প্রলুব্ধ না হওয়ার আহ্বান পুলিশের।

ডিএমপি অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম অ্যান্ড অপারেশন্স) কৃষ্ণ পদ রায় বলেন, সচেতনার অভাবেই সহজেই তারা ফাঁদে পড়ে গেছেন। ডিজিটাল মাধ্যম নিয়ে সবাই সতর্ক থাকতে হবে। যে কোনো সম্পত্তি কেনার প্রস্তাব বা বিক্রির প্রস্তাব নিয়ে খুব সতর্ক থেকে আরও যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নিতে হবে।  

প্রতারক সন্দেহ হলে অবগত করার পরামর্শ আইনশৃঙ্খলা বাহিনীর।

ঝালকাঠি আজকাল