• শনিবার ২৭ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১২ ১৪৩১

  • || ১৯ মুহররম ১৪৪৬

ঝালকাঠি আজকাল

ঢাকায় ১৭৪ মনোনয়ন বিতরণ, দাখিল ৯টি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২৩  

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে ঢাকার ২০টি আসনে মোট ১৭৪টি মনোনয়ন বিতরণ করেছেন রিটার্নিং ও সহকারী রিটার্নিং অফিসাররা। আজ ২০টি আসনের মধ্যে ঢাকা-১৪ সংসদীয় আসনে সর্বোচ্চ ২৬টি মনোনয়ন বিতরণ করা হয়েছে। আর রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র দাখিল করেছেন ৯ জন প্রার্থী।

মঙ্গলবার (২৮ নভেম্বর) ঢাকার সিনিয়র জেলা নির্বাচন অফিসারের কার্যালয় থেকে পাঠানো মনোনয়নপত্র বিতরণ ও দাখিল সংক্রান্ত তথ্যে এ চিত্র দেখা গেছে।

দেখা গেছে, রিটার্নিং অফিসারের কাছ থেকে ৭৪টি মনোনয়নপত্র সংগ্রহ করেছেন প্রার্থীরা। আর সহকারী রিটার্নিং অফিসারের কাছ থেকে প্রার্থীরা নিয়েছেন ১০০টি মনোনয়নপত্র। তবে আজ পর্যন্ত নয়জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন।


নির্বাচন কমিশন (ইসি) জানায়, ঢাকা-১ আসনের জন্য মনোনয়নপত্র নিয়েছেন তিনজন প্রার্থী। এছাড়া, ঢাকা-২ আসন থেকে চার জন, ঢাকা-৩ আসন থেকে পাঁচজন, ঢাকা-৪ আসন থেকে ১১ জন, ঢাকা-৫ আসন থেকে ১৬ জন, ঢাকা-৬ আসন থেকে নয়জন, ঢাকা-৭ আসন থেকে নয়জন, ঢাকা-৮ আসন থেকে ১৮ জন, ঢাকা-৯ আসন থেকে সাতজন, ঢাকা-১০ আসন থেকে ১০ জন, ঢাকা-১১ আসন থেকে ১১ জন, ঢাকা-১২ আসন থেকে সাতজন, ঢাকা-১৩ আসন থেকে ১০ জন, ঢাকা-১৪ আসন থেকে ২৬ জন, ঢাকা-১৫ আসন থেকে নয়জন, ঢাকা-১৬ আসন থেকে আটজন, ঢাকা-১৭ আসন থেকে ১৪ জন, ঢাকা-১৮ আসন থেকে নয়জন, ঢাকা-১৯ আসন থেকে ছয়জন ও ঢাকা-২০ আসনের জন্য আটজন মনোনয়ন সংগ্রহ করেছেন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ আগামী ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।


২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ পূর্তির আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী সংসদ নির্বাচন করতে হয়। চলতি সংসদের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ২৯ জানুয়ারি। এর আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা আছে।

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারা দেশে মোট ভোটার ১১ কোটি ৯৬ লাখ ৯১ হাজার ৬৩৩ জন। ২ নভেম্বর সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটার সংখ্যা প্রকাশ করে ইসি।

সংস্থাটির দেওয়া তথ্য অনুযায়ী, মোট ভোটারের মধ্যে পুরুষ ভোটার ছয় কোটি সাত লাখ ৭১ হাজার ৫৭৯ জন। নারী ভোটার পাঁচ কোটি ৮৯ লাখ ১৯ হাজার ২০২ জন। আর তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৮৫২ জন।

ঝালকাঠি আজকাল