• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ ‘কোনো একটি জিনিস না খেলে রোজা হবে না, এ মানসিকতা পাল্টাতে হবে’ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে

স্বতন্ত্র প্রার্থী হতে চাইলে পদত্যাগ করতে হবে দলীয় এমপিদের

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২৩  

বর্তমানে সংসদ সদস্য হলেও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ক্ষমতাসীন আওয়মী লীগের মনোনয়ন পাননি ৭২ জন। এদিকে দলীয় মনোনয়ন না পেলেও তাদের কেউ স্বতন্ত্র প্রার্থী হতে চাইলে বাধা দেবে না বলে জানিয়েছে আওয়ামী লীগ। ফলে এসব সংসদ সদস্যের অনেকেই স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে চাইতে পারেন। নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা জানিয়েছেন, এ ক্ষেত্রে ওই সংসদ সদস্যদের নিজ নিজ সংসদ সদস্যপদ থেকে পদত্যাগ করতে হবে।

রাশেদা সুলতানা বলেন, মনোনয়নবঞ্চিত দলীয় এমপিরা স্বতন্ত্র প্রার্থী হলে আগে পদত্যাগ করতে হবে। তা না হলে তাদের মনোনয়ন বাতিল করা হবে। শুধু এমপি নয়, যেকোনো চাকরীজীবী বা উপদেষ্টা, যারা সরকারি বেতন, সম্মানি বা ভাতা নিয়ে থাকেন, তারাও নির্বাচন করতে চাইলে নিজ নিজ পদ থেকে পদত্যাগ করতে হবে এবং অনাপত্তিপত্র (এনওসি) দিতে হবে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে প্রস্তুতিমূলক সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন ইসি রাশেদা সুলতানা। রাজশাহী জেলা শিল্পকলা একাডেমিতে মঙ্গলবার (২৮ নভেম্বর) সকালে এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন রাজশাহী বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির।

নির্বাচনে বিএনপির অংশগ্রহণ প্রসঙ্গে রাশেদা সুলতানা বলেন, বিএনপি নির্বাচনে এলে নির্ধারিত সময়ের মধ্যে আসতে হবে। তারা এলে পুনঃতফসিলের বিষয়ে কমিশন সিদ্ধান্ত নেবে। যদি না আসে, তাহলে আগামী ৭ জানুয়ারি নির্বাচন হয়ে যাবে।

এক প্রশ্ন উত্তরে এই নির্বাচন কমিশনার বলেন, নির্বাচন সুষ্ঠু করতে ও প্রার্থীদের আচরণবিধি মেনে চলতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া বিদেশি পর্যবেক্ষক আসায় নির্বাচন সুষ্ঠু হওয়ার সম্ভাবনাও বেড়ে গেছে।

এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী রেঞ্জ পুলিশের ডিআইজি আনিসুর রহমান, রাজশাহী মহানগর পুলিশ কমিশনার বিজয় বিপ্লব তালুকদার, রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা দেলোয়ার হোসেনসহ অন্যরা।

ঝালকাঠি আজকাল