• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

রাষ্ট্রপতি মনোনয়নের ভার শেখ হাসিনার ওপর

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২৩  

রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়ার জন্য দায়িত্ব দেওয়া হলো দলীয় সভানেত্রী শেখ হাসিনাকে। আওয়ামী লীগ থেকে কাকে রাষ্ট্রপতি পদে মনোনয়ন দেবে এ জন্য দলটির সংসদীয় দলের বৈঠকে তাকে এ দায়িত্ব দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) রাতে আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে শেখ হাসিনাকে এ দায়িত্ব দেওয়া হয় বলে জানিয়েছেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এর আগে জাতীয় সংসদ ভবনে সংসদীয় দলের বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন দলীয় সভানেত্রী শেখ হাসিনা।

বৈঠক শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে কে রাষ্ট্রপতি হবেন তাদের নাম আলোচনা করা হয়নি। বিষয়টি দলীয় সভানেত্রী শেখ হাসিনার ওপর ন্যস্ত করা হয়েছে। তিনি নাম প্রস্তাব করবেন।

বর্তমান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ ২৪ এপ্রিল শেষ হবে। এর আগেই বেছে নিতে হবে দেশের রাষ্ট্রপতি। এরই মধ্যে এ পদে নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল অনুযায়ী, আগামী ১৯ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে।

তফসিল অনুযায়ী, ১২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে মনোনয়নপত্র জমা দিতে হবে। পরের দিন ১৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। একাধিক প্রার্থী থাকলে আগামী ১৯ ফেব্রুয়ারি জাতীয় সংসদে ভোটগ্রহণ-পর্ব অনুষ্ঠিত হবে। সংসদ-সদস্যরা ভোট দিয়ে রাষ্ট্রপতি নির্বাচন করেন। তবে, সংসদে আওয়ামী লীগের সংখ্যাগরিষ্ঠতা থাকায় আওয়ামী লীগ যাকে মনোনয়ন দেবে তিনিই দেশের পরবর্তী রাষ্ট্রপতি হবেন তা নিশ্চিত করেই বলা যায়। এছাড়া রাষ্ট্রপতি পদে অন্য কোনো দল এখনও তাদের প্রার্থী দেবে বলে ঘোষণা দেয়নি।

সংবিধান অনুযায়ী সংসদ-সদস্যরাই রাষ্ট্রপতি নির্বাচনে ভোটার। তাদের ভোটেই নির্বাচিত হবেন দেশের পরবর্তী রাষ্ট্রপতি। এ পদে প্রার্থীর প্রস্তাবক এবং সমর্থকও হতে হয় সংসদ সদস্য থেকে।

ঝালকাঠি আজকাল