• বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২৫ ১৪২৯

  • || ১৬ রজব ১৪৪৪

ঝালকাঠি আজকাল

শিশুশ্রম নিরসনে সম্মিলিত প্রচেষ্টা বাড়াতে হবে: শ্রম প্রতিমন্ত্রী

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৪ জানুয়ারি ২০২৩  

শিশুশ্রম নিরসনে সম্মিলিত প্রচেষ্টা বাড়াতে হবে বলে মন্তব্য করেছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। নিজ নিজ অবস্থান থেকে তৃণমূল পর্যায়ে সচেতনতা বাড়াতে পারলে এসডিজির অভীষ্ট লক্ষ্য অর্জন সম্ভব হবে বলেও মনে করেন প্রতিমন্ত্রী। মঙ্গলবার (৩ জানুয়ারি) বিকেলে রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের সম্মেলন কক্ষে জাতীয় শিশুশ্রম কল্যাণ পরিষদের ১১তম সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, এসডিজির অভীষ্ট লক্ষ্য অর্জন এবং উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গঠনে সব খাত থেকে শিশুশ্রম বন্ধ করা অপরিহার্য। এজন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী কর্মকর্তা, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সব পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানকে আরও উদ্যোগী হতে হবে।

তিনি বলেন, ১৪ বছরের কম বয়সী আর কোনো শিশু যাতে নতুন করে শিশুশ্রমে নিযুক্ত না হয় সেজন্য কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মাধ্যমে নিয়মিত মনিটরিং করা হচ্ছে। কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের তথ্য অনুযায়ী গত অর্থবছরে বিভিন্ন শিল্পকারখানা থেকে ৩ হাজার ৭০৫ জন শিশুকে শ্রম থেকে সরিয়ে আনা হয়েছে।

বাংলাদেশ লেবার ওয়েলফেয়ার ফাউন্ডেশনের সহযোগিতায় রাজধানীর সন্নিকটে শ্রমঘন এলাকা কেরানীগঞ্জকে দ্রুত শিশুশ্রম মুক্ত করার কার্যক্রম চলমান রয়েছে বলে সভায় জানানো হয়। শিশুশ্রম নিরসনে এ বিষয়ে বেশ কিছু অগ্রগতি তুলে ধরা হয়। শিশুশ্রম নিরসনে ৮টি বিভাগে বিভাগীয় শিশুশ্রম কল্যাণ পরিষদের ৬১টি সভা, জেলা পর্যায়ে ৪০ জেলায় শিশুশ্রম পরিবীক্ষণ কমিটির ১৫৭টি সভা অনুষ্ঠিত হয়েছে বলে জানানো হয়। এছাড়া এ পর্যন্ত ১০৩ উপজেলায় উপজেলা শিশুশ্রম পরিবীক্ষণ কমিটি গঠিত হয়েছে বলে জানানো হয়।

সভায় মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, অতিরিক্ত সচিব মো. তৌফিকুল আরিফ, জেবুন্নেছা করিম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দীন আহমেদ, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী, শিশুশ্রম নিরসন প্রকল্পের প্রকল্প পরিচালক মো. মনোয়ার হোসেন, বাংলাদেশ শ্রমিক লীগের সভাপতি নুর কুতুব আলম মান্নান, কার্যকরী সভাপতি আলাউদ্দিন মিয়া, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট সালমা আলী, বাংলাদেশ লেবার ওয়েলফেয়ার ফাউন্ডেশনের মহাসচিব জেড এম কামরুল আনাম, শ্রম মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহের ঊর্ধ্বতন কর্মকর্তা, আইএলও, ইউনিসেফ, বাংলাদেশ এমপ্লোয়ার্স ফেডারেশনের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

ঝালকাঠি আজকাল