• বৃহস্পতিবার   ০১ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ১৭ ১৪২৯

  • || ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু ট্রাস্টের সভা বাংলাদেশ সবসময় ভারতের কাছ থেকে সর্বোচ্চ অগ্রাধিকার পায় কর ব্যবস্থাপনা তথ্যপ্রযুক্তি নির্ভর করতে হবে: প্রধানমন্ত্রী ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী আইসিওয়াইএফ থেকে পাওয়া সম্মাননা প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর শিক্ষা ব্যবস্থা যাতে পিছিয়ে না যায় সে ব্যবস্থা নিচ্ছি প্রধানমন্ত্রীর কাছে এসএসসি ও সমমান পরীক্ষার ফল হস্তান্তর প্লিজ যুদ্ধ থামান, সংঘাত থামাতে সংলাপ করুন: শেখ হাসিনা হানিফের সংগ্রামী জীবন নতুন প্রজন্মের রাজনৈতিক কর্মীদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করবে মোহাম্মদ হানিফ ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের একজন পরীক্ষিত নেতা

বেঁচে যাওয়া টাকা ফেরত পাবেন সরকারি ব্যবস্থাপনার হাজিরা

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১ অক্টোবর ২০২২  

২০২২ সালে সরকারি ব্যবস্থাপনায় হজ পালনকারী হাজিদের সৌদি আরবে বাড়ি ভাড়ার অব্যয়িত অর্থ ফেরত দেবে সরকার। তবে বেসরকারি ব্যবস্থাপনায় যাওয়া হাজিরা অর্থ ফেরত পাবেন না। টাকা ফেরত দিতে ঢাকার হজ অফিসের পরিচালককে নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে ধর্ম মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) জারি করা প্রজ্ঞাপনে মন্ত্রণালয় থেকে পাঠানো ৯ কোটি ৪০ লাখ ৫ হাজার ১৭৭ টাকা প্যাকেজভিত্তিক নিবন্ধিত হাজিদের মধ্যে চেকের মাধ্যমে বিতরণ শেষে সমন্বয় প্রতিবেদন মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে। এ ক্যাটাগরির প্যাকেজের হাজিরা ৪৭ হাজার ৭২৬ টাকা এবং বি ক্যাটাগরির প্যাকেজের হাজিদের ১০ হাজার ২৯৩ টাকা করে ফেরত দেওয়া হবে। আগামী দুই সপ্তাহের মধ্যে টাকা ফেরত দেওয়া শুরু হবে।

গত ৮ জুলাই অনুষ্ঠিত হজে বাংলাদেশ থেকে সৌদি আরবে যান ৫৬ হাজার ৯৫২ জন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৩ হাজার ৮৯০ জন এবং আর বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৬২ জন হজে যান।

হজযাত্রা শুরুর মাত্র দশ দিন আগে গত ২৬ মে ৫৯ হাজার টাকা খরচ বাড়ানোর ফলে সরকারি ব্যবস্থাপনার প্যাকেজ-১-এর খরচ বেড়ে হয় জনপ্রতি ৫ লাখ ৮৬ হাজার ৩৪০ টাকা এবং প্যাকেজ-২-এর হয় ৫ লাখ ২১ হাজার ১৫০ টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনায় হজের সর্বনিম্ন খরচ ধরা হয়েছিল ৫ লাখ ২২ হাজার ৭৪৪ টাকা।

ঝালকাঠি আজকাল