• শনিবার   ২৫ জুন ২০২২ ||

  • আষাঢ় ১১ ১৪২৯

  • || ২৪ জ্বিলকদ ১৪৪৩

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
১০০ বছরেও কোনও ক্ষতি হবে না পদ্মা সেতুর: মন্ত্রিপরিষদ সচিব বাঙালি জাতির সমস্ত অর্জন আওয়ামী লীগের হাত ধরে এসেছে: তথ্যমন্ত্রী সংক্রমণ বাড়ছে, শিগগির বুস্টার ডোজ নিন: স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী জুরাইনের ঘটনায় যার যতটুকু অপরাধ, তার বিচার হবে: আপিল বিভাগ সেবা সহজ করতে নিরাপদ আইটি অবকাঠামো জরুরি: প্রতিমন্ত্রী মাঙ্কিপক্স সন্দেহে তুরস্কের এক নাগরিক হাসপাতালে বাংলাদেশ ব্লকচেইন প্রযুক্তিতে বিশ্বকে নেতৃত্ব দেবে: পরিকল্পনামন্ত্রী সীতাকুণ্ডে বিস্ফোরণ নাশকতা কি না, খতিয়ে দেখা হবে: তথ্যমন্ত্রী আগুনে নিহত শ্রমিকদের ২ লাখ টাকা দেওয়া হবে: শ্রম প্রতিমন্ত্রী

স্বাস্থ্য ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৫ জুন ২০২২  

স্বাস্থ্য ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, স্বাস্থ্য ব্যবস্থাকে সার্বিকভাবে আরো মজবুত করতে হবে। যাতে আমরা আরো ভালো সেবা দিতে পারি, মানুষের চিকিৎসা খাতে ব্যয় যাতে কমে।  

আমার স্বাস্থ্য মন্ত্রণালয়কে ডিজিটাইজড করার পরিকল্পনা গ্রহণ করেছি বলেও জানান তিনি।

বুধবার দুপুর ১২টার দিকে রাজধানীর মহাখালীর স্বাস্থ্য অধিদফতরের সম্মেলন কক্ষে ‘কেমন হলো স্বাস্থ্য বাজেট’ শীর্ষক গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবা শুধুমাত্র স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজের ওপর নির্ভর করে না। মানুষের স্বাস্থ্য ভালো রাখার বিষয়টি শুধু স্বাস্থ্য মন্ত্রণালয় একা পারে না। যেমন পরিবেশ এবং বায়ুদূষণ হলে মানুষের স্বাস্থ্য খারাপ হয়।  

মন্ত্রী বলেন, মানুষের স্বাস্থ্যের ওপর পরিবেশের প্রভাব রয়েছে। বাজেটে পলিথিনের ওপর খুব বেশি নিষেধাজ্ঞা আসেনি। পলিথিন বিভিন্ন প্রকার দূষণের জন্য দায়ী। পলিথিন পচনশীল পণ্য না। পলিথিন নদী-নালা পরিবেশ ধ্বংস করছে। এর প্রভাব আবার স্বাস্থ্যের ওপর পড়ছে। 

‘আমি মনে করি- পলিথিন নিষিদ্ধ হওয়া উচিত অথবা পলিথিনে উচ্চ করারোপ করা দরকার।’

জাহিদ মালেক বলেন, তামাকের ওপরেও আরো কর বৃদ্ধি করা উচিত। তামাক মানুষের ক্ষতি করে, তামাক থেকে যে পরিমাণ রাজস্ব আদায় হয়, তামাকজনিত অসুখে তার চেয়ে অনেক বেশি টাকা ব্যয় হয়, আমাদের সেদিকেও নজর দিতে হবে।

ঝালকাঠি আজকাল