• সোমবার   ২৭ জুন ২০২২ ||

  • আষাঢ় ১২ ১৪২৯

  • || ২৫ জ্বিলকদ ১৪৪৩

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
বিশ্ববিদ্যালয়ে ভর্তিতেও ডোপ টেস্ট : স্বরাষ্ট্রমন্ত্রী ১০০ বছরেও কোনও ক্ষতি হবে না পদ্মা সেতুর: মন্ত্রিপরিষদ সচিব বাঙালি জাতির সমস্ত অর্জন আওয়ামী লীগের হাত ধরে এসেছে: তথ্যমন্ত্রী সংক্রমণ বাড়ছে, শিগগির বুস্টার ডোজ নিন: স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী জুরাইনের ঘটনায় যার যতটুকু অপরাধ, তার বিচার হবে: আপিল বিভাগ সেবা সহজ করতে নিরাপদ আইটি অবকাঠামো জরুরি: প্রতিমন্ত্রী মাঙ্কিপক্স সন্দেহে তুরস্কের এক নাগরিক হাসপাতালে বাংলাদেশ ব্লকচেইন প্রযুক্তিতে বিশ্বকে নেতৃত্ব দেবে: পরিকল্পনামন্ত্রী সীতাকুণ্ডে বিস্ফোরণ নাশকতা কি না, খতিয়ে দেখা হবে: তথ্যমন্ত্রী

৫ হাজার মেট্রিকটন ডাল কিনবে টিসিবি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৫ মে ২০২২  

টিসিবির মাধ্যমে স্থানীয়ভাবে ৫০০০ মেট্রিক টন মশুর ডাল কেনার উদ্যোগ নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এজন্য ব্যয় হবে ৫৩ কোটি ৭৫ হাজার টাকা।

সূত্র জানায়, টিসিবির নিজস্ব তহবিল এবং সরকারি গ্যারান্টির বিপরীতে ব্যাংক থেকে লোন অ্যাগেইনস্ট ট্রাস্ট রিসিপট (এলটিআর) ঋণের মাধমে ৫০০০ মেট্রিক টন মশুর ডাল স্থানীয় উৎস থেকে কেনা হবে। এজন্য গত ২১ এপ্রিল উন্মুক্ত দরপত্র আহ্বান করা হয়। দরপত্রে ২০২২ সালের ১০ জুনের মধ্যে মশুর ডাল সরবরাহ সম্পন্ন করার শর্ত দেওয়া হয়।

দরপত্র পরীক্ষা-নিরীক্ষা করে ১০,০০০ মেট্রিক টন মশুর ডাল স্থানীয়ভাবে কেনার সুপারিশ প্রণয়নের জন্য দরপত্র মূল্যায়ন কমিটি প্রাপ্ত ৫টি দরপ্রস্তাব, তুলনামূলক বিবরণী, সংযুক্ত দাখিল করা সব দলিল পর্যালোচনা করে। পর্যালোচনার পর বাংলা মিলার্স লিমিটেড সিডিউলের শর্ত অনুযায়ী দলিলপত্র দাখিল করেনি এবং জেড টি ট্রেডিং সিডিউলের শর্ত অনুযায়ী দলিল দাখিল না করায় ও দরপত্র জামানত হিসেবে ভুয়া পে-অর্ডার দাখিল করায় দরপত্র ২টি অসম্পূর্ণ বা নন-রেসপন্সিভ হিসেবে বিবেচিত হয়।

অপরদিকে শবনম ভেজিটেবল ওয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বাংলাদেশ এডিবল ওয়েল লিমিটেড, এসিআই পিউর ফ্লাউয়ার লিমিটেড এ দাখিল করা দরপ্রস্তাব, তুলনামূলক বিবরণী, সংযুক্ত সব কাগজপত্র পর্যালোচনা করে দরপত্র ৩টি রেসপন্সিভ পাওয়া যায়।

আলোচ্য দরপত্রের প্রতি কেজি মশুর ডালের দাপ্তরিক প্রাক্কলিত মূল্য ১১২.৩৪ টাকা। রেসপন্সিভ সর্বনিম্ন দরদাতা শবনম ভেজিটেবল ওয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রস্তাবিত দর অগ্রিম আয়কর, মূসক ও টিসিবির গুদামে পরিবহনসহ প্রতি কেজি ১০৭.৫০ টাকা। রেসপন্সিভ সর্বনিম্ন দর প্রস্তাবটির প্রতি কেজি মশুর ডালের প্রস্তাবিত দর, দাপ্তরিক প্রাক্কলিত দরের প্রতি কেজির পার্থক্য ৪.৮৪ টাকা কম।

সূত্র জানায়, সার্বিক বিষয় পর্যালোচনা করে রেসপন্সিভ সর্বনিম্ন দরদাতা শবনম ভেজিটেবল ওয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে প্রতি কেজি অগ্রিম আয়কর, মূসক ও টিসিবির গুদামে পরিবহনসহ ১০৭.৫০ টাকায় ৫,০০০ মেট্রিক টন মশুর ডাল ৫৩,৭৫,০০,০০০ টাকা দামে কেনা বিষয়ে অবগত হয়।

সূত্র জানায়, সার্বিক বিষয় বিবেচনা করে ভোক্তা সাধারণের কাছে ভর্তুকি মূল্যের মশুর ডাল বিক্রির জন্য দরপত্র মূল্যায়ন কমিটি এবং টিসিবির পরিচালনা পর্যদ সুপারিশ করে। এতে বলা হয়, রেসপন্সিভ সর্বনিম্ন দরদাতা শবনম ভেজিটেবল ওয়েল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের কাছ থেকে অগ্রিম আয়কর, মূসক ও টিসিবির গুদামগুলোতে পরিবহনসহ প্রতি কেজি ১০৭.৫০ টাকা দামে ক্রয় করার বিসয়ে সুপারিশ করা হলো।

এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবে অনুমোদনের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হবে বলে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

ঝালকাঠি আজকাল