• রোববার   ২৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৯

  • || ২৬ শাওয়াল ১৪৪৩

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
পৃথিবীর ৮০টি দেশে আমরা সফটওয়্যার রপ্তানি করছি: মোস্তাফা জব্বার খোমেনি স্টাইলে বিপ্লবের দুঃস্বপ্ন দেখছে বিএনপি: কাদের নেতিবাচক রাজনীতিই বিএনপিকে গ্রাস করেছে: কাদের দারিদ্র্য দূরীকরণ প্রধানমন্ত্রীর অন্যতম লক্ষ্য: প্রাণিসম্পদমন্ত্রী প্রচারণার কৌশল হিসেবে বিএনপি সরকারকে দায়ী করে: স্বরাষ্ট্রমন্ত্রী পদ্মাসেতুর উদ্বোধনে আমন্ত্রণ পাবেন বিএনপি নেতারা: কাদের পাটখাত আবার পুনরুজ্জীবিত হয়েছে: পাটমন্ত্রী মানুষের মুখে হাসি দেখে বিএনপি’র বুকে ব্যথা হয়: ওবায়দুল কাদের নির্বাচনকে প্রহসনে রূপান্তরের কোনো ইচ্ছা আমাদের নেই: সিইসি বিএনপি ষড়যন্ত্র বন্ধ করলেই দেশের অগ্রগতির প্রতিবন্ধকতা দূর হবে: কাদের

ঈদ জামাত ঘিরে শোলাকিয়ায় বিশেষ নিরাপত্তা, নজরদারিতে ড্রোন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২২  

কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের সর্ববৃহৎ ঈদ জামাতকে কেন্দ্র করে জেলা পুলিশের ছুটি বাতিল করা হয়েছে। ২০১৬ সালে ৭ জুলাই জঙ্গি হামলা ও মাঠের সার্বিক নিরাপত্তার কথা বিবেচনা করে ছুটি বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৃহত্তম এই জামাতকে কেন্দ্র করে শুক্রবার থেকে কিশোরগঞ্জ শহরের আবাসিক হোটেল, ছাত্রাবাসসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ তল্লাশি ও বিশেষ নজরদারি করছে। এরমধ্যে শোলাকিয়া ঈদগাহ ময়দানে পুলিশের একটি দল অস্থায়ী ক্যাম্প তৈরি করে মাঠের সার্বিক নিরাপত্তার দায়িত্ব নিয়েছে।

পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ (বিপিএম) জানান, মাঠের নিরাপত্তার জন্য বোমা শনাক্ত ও নিষ্ক্রিয়করণ দল শোলাকিয়া মাঠে মেটাল ডিটেক্টরের সাহায্যে বিশেষ অনুসন্ধান চালাবে। এছাড়া এবার ড্রোন সিকিউরিটির মাধ্যমে মাঠ ও আশপাশের এলাকায় বিশেষ নজরদারি করা হবে। পাশাপাশি শোলাকিয়া ময়দান ও আশপাশ সিসি ক্যামেরায় আওতায় আনা হয়েছে। সিসি ক্যামেরায় কঠোর নজরদারি করা হবে।

তিনি জানান, পাঁচ প্লাটুন বিজিবির পাশাপাশি মাঠে আর্মস পুলিশ ব্যাটালিয়নের সদস্যরা প্রস্তুত থাকবে। যেন নিরাপত্তা বলয়ের মধ্যে থেকে দেশের দূর দূরান্ত থেকে আসা মুসল্লিরা নির্বিঘ্নে নামাজ আদায় করতে পারেন। এছাড়া হ্যান্ড মেটাল ডিটেক্টর নিয়ে মাঠের ২৮টি প্রবেশ পথে নিরাপত্তা কর্মীরা শরীর তল্লাশি করে মাঠে মুসল্লিদের ঢোকার ব্যবস্থা করবে। ঈদের আগের দিন থেকে শহরে সব ধরনের যান চলাচল বন্ধ রাখা হবে। এর পাশাপাশি পুলিশের গোয়েন্দা সংস্থা ও র‌্যাব সদস্যরা বিশেষ নজরদারি করবেন।

তিনি বলেন, প্রতি বছরই নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে জেলা পুলিশ কঠোর নিরাপত্তার জন্য এ কাজগুলো করে থাকে। তবে এ বছর লোকজনের সমাগম বেশি হবে এমন ধারণা থেকে নিরাপত্তার ব্যবস্থা আরো জোরদার করা হয়েছে।

শোলাকিয়া ঈদগাহ মাঠ ও আশপাশের এলাকায় পুলিশি টহল

জেলা প্রশাসন ও ঈদগাহ মাঠ কমিটি সূত্রে জানা গেছে, প্রতি বছরের মতো এ বছরও দেশের বৃহত্তম ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়ার ঈদগাহ মাঠে। এবার ১৯১তম ঈদের জামাতে ইমামতি করবেন বিশিষ্ট ইসলামিক চিন্তাবিদ মাওলানা ফরিদ উদ্দিন মাসঊদ। সকাল ১০টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। জামাত শুরুর সাত, পাঁচ ও এক মিনিট আগে বন্দুকের ফাঁকা গুলির আওয়াজ করে সংকেত দেয়া হবে।

এই জামাতকে কেন্দ্র করে এবারও কিশোরগঞ্জে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। অপরূপ সাজে সাজানো হয়েছে মাঠ ও আশপাশের এলাকা। ঈদ উদযাপন উপ-কমিটি, পৌর কর্তৃপক্ষ, বিভিন্ন সরকারি সংস্থা ও প্রশাসনের উদ্যোগে যথাযথ ব্যবস্থা ইতিমধ্যে গ্রহণ করা হয়েছে। মাঠ পরিস্কার পরিচ্ছন্ন, মাঠের মেহরাবের চুনকাম, মাঠে দাগ কাটার কাজ, অজুখানা পরিষ্কার, নলকূপ বসানোর কাজসহ অন্যান্য কাজ সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন শোলাকিয়া ঈদগাহ মাঠ ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবদুল্লাহ আল মাসউদ।

ঝালকাঠি আজকাল