• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ব্যাগভর্তি টাকা পেয়েও ফেরত দিলেন অটোরিকশা চালক

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৬ এপ্রিল ২০২২  

হাজার হাজার টাকার নোট সহ ব্যাগভর্তি টাকা পেয়েও তা ফেরত দিলেন এক দরিদ্র অটোরিকশা চালক। ঐ ব্যাগে ছিল নগদ ১ লাখ ৭৭ হাজার টাকা। টাকা ফেরত পেয়ে খুশীতে আত্মহারা ব্যাগভর্তি টাকার মালিক চালককে ৫ হাজার টাকা দিতে যান তবে ঘর্মাক্ত আর পরিশ্রান্ত শরীরে মুখেএক চিমটি হাসি দিয়ে তা বিনয়ের সঙ্গে ফেরত দিয়ে অটোরিকশা চালক বলছেন, ‘আপনার টাকা আপনাকে ফেরত দিতে পেরেছি এটাই বড় কথা’!

ঘটনাটি সোমবার দুপুরে ঝিনাইদহ জেলার শৈলকুপা উপজলার মালিপাড়া গ্রামের। অটোরিকশা চালকের নাম আনোয়ার হোসেন। বাড়ি শৈলকুপা পৌরসভার মালিপাড়া গ্রামে। আর ব্যাগভর্তি টাকার মালিক ছিলেন শৈলকুপার ধাওড়া মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার শিকদার কলেজের প্রভাষক আশরাফুল ইসলাম। বাড়ি শৈলকুপা উপজেলার বড়িয়া গ্রামে।

জানা গেছে, ধাওড়া মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার শিকদার কলেজের প্রভাষক আশরাফুল ইসলাম শৈলকুপার রুপালী ব্যাংক থেকে ১ লাখ ৮৭ হাজার টাকা উত্তোলন করে। পরে সেই খান থেকে ১০ হাজার টাকা দেনা পরিশোধ করে ব্যাগভর্তি বাকি টাকা নিয়ে অটোরিকশায় উঠেন তবে ভুলক্রমে ব্যাগ রেখে নেমে পড়েন। পরে টাকার কথা মনে পড়লে অটোরিকশা চালককে খুঁজতে থাকেন। কারা তখন পাশের যাত্রী ছিল তাদের খোঁজ করেন, পরে জানতে পারেন অটোরিকশা চালকের বাড়ি মালিপাড়া তবে কে সে তা শনাক্ত বা পরিচয় নিশ্চিত হতে না পেরে হতাশ হন।  

উপায়ন্তর না পেয়ে শৈলকুপা থানায় জিডি করতে যান। এরই মধ্যে অটোরিকশা চালক বাড়িতে পৌছালে গাড়িতে থাকা ব্যাগটি তার স্ত্রীর নজরে আসে। তখনও অটোরিকশা চালক আনোয়ার হোসেন জানেন না তার গাড়িতে রাখা ব্যাগে এতগুলো টাকা আছে। স্ত্রীর কথা শুনে ব্যাগ খুলে দেখেন হাজার হাজার টাকা, যার সবই ১ হাজার টাকার নোট! টাকার ২টি বান্ডিলের সঙ্গে ভিজিটিং কার্ড ও কাগজপত্র পড়ে শৈলকুপার মালিপাড়া মাদরাসা কর্তৃপক্ষকে অবগত করে ব্যাগভর্তি টাকা রেখে আসেন।

এরই মধ্যে শৈলকুপা থানা পুলিশ জানতে পারে মালিপাড়া মাদরাসায় হারিয়ে যাওয়া ঐ টাকা জমা রাখা হয়েছে। তখন থানার ওসি আমিনুল ইসলাম উভয় পক্ষকে থানায় ডেকে প্রকৃত মালিককে তার টাকা বুঝিয়ে দেন। একই সঙ্গে অটোরিকশা চালক আনোয়ার হোসেনের সততার জন্য নগদ ৫০০ টাকা পুরষ্কৃত করেন। আর প্রভাষক মাওলানা আশরাফুল ইসলাম ৫ হাজার টাকা দিতে চাইলেও তা নেননি অটোরিকশা চালক আনোয়ার।

ঘটনা প্রসঙ্গে প্রভাষক মাওলানা আশরাফুল ইসলাম জানান, রুপালী ব্যাংক থেকে ১ লাখ ৮৭ হাজার টাকা তুলেছিলেন পারিবারিক ও অন্যান্য খরচাদি ও দেনা পরিশোধের জন্যে। ব্যাংক থেকে নেমেঅটোরিকশায় উঠেন, তারপর ভুল করে টাকার ব্যাগ রেখে গাড়ি থেকে নেমে পড়েন আর খুঁজে পাননি। 

অটোরিকশা চালকের সততার কারণে হারিয়ে যাওয়া এতগুলো টাকা ফেরত পেয়েছেন জানিয়ে আশরাফুল জানান, খুঁশি হয়ে তাকে ৫ হাজার টাকা দিতে গেলে অটোরিকশা চালক তা বিনয়ের সঙ্গে ফেরত দিয়ে বলেছেন টাকাগুলো মালিকের হাতে ফেরত দিতে পেরেছেন এটাই প্রাপ্তি। 

আশারাফুল জানান, অটোরিকশা চালক আনোয়ার যখন বাড়ি যায় তখনও সে জানতে পারেনি ব্যাগ ও টাকার কথা। আগে তার স্ত্রীর নজরে আসে টাকার ব্যাগ, তারপর টাকার বিষয় জানতে পারেন অটোরিকশা চালক। এতো টাকাসহ ব্যাগ দেখে স্ত্রী যখন রাগবাগ শুরু করে, এমন কাণ্ড কি করে হলো জানতে চায় তখন দুজনে মিলে ঠিকানা-নাম জেনে পাশের মাদরাসায় জানায় এবং ফেরত দিয়ে আসেন।

শৈলকুপা থানার অফিসার ইনচার্জ আমিনুল ইসলাম জানান, টাকা হারিয়ে থানায় জিডি করতে আসে আশরাফুল নামে এক ব্যক্তি। পরে খবর পায় টাকাগুলো মাদরাসায় অটোরিকশা চালক গচ্ছিত রেখেছেন। পরে সেখান থেকে টাকা নিয়ে উভয়পক্ষকে থানায় এনে প্রকৃত মালিককে টাকা ফেরত দেয়া হয়। অটোরিকশা চালকের এমন সততা দেখে তাকে পুরস্কৃত করা হয়েছে। 

ঝালকাঠি আজকাল