• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘ফাঁস করা প্রশ্নে চাকরি পাওয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’ সমালোচনায় কিচ্ছু যায় আসে না, অভ্যস্ত হয়ে গেছি: প্রধানমন্ত্রী ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

লাভজনক হওয়ায় জনপ্রিয় হয়ে উঠেছে আমড়ার চাষ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০২৩  

 

ঝালকাঠি প্রতিনিধি: লাভজনক হওয়ায় ঝালকাঠিতে আমড়া চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। বাগান করার তিন রছরের মধ্যে ফলন পাওয়া যায়। আর একনাগারে ১৫ থেকে ২০ বছর পর্যন্ত উৎপাদন হয়। বাগান পরিচর্যার সামান্যা কিছু খরচ ছাড়া বাড়তি কোন উৎপাদন খরচ নেই। তাই অন্য যেকোন ফসলের চেয়ে এই ফসলটির চাষ লাভজনক। এ কারনে ঝালকাঠিতে দিন দিন আমড়ার চাষ সম্প্রসারিত হচ্ছে।  জেলার বিভিন্ন হাটে প্রতিদিন বিক্রি হচ্ছে লাখ লাখ টাকার আমড়া। আর সেখান থেকে নৌ কিংবা সড়ক পথে সারা দেশে সরবরাহ হচ্ছে ঝালকাঠির আমড়া।

কৃষি বিভাগের তথ্য মতে, চলতি মৌসুমে ঝালকাঠি জেলায়  ৬০২ হেক্টট জমিতে আমড়ার আবাদ হয়েছে। যা থেকে প্রায় পাঁচ হাজার মে.টন আমাড়ার ফলন পাওয়া যাবে। সারাদেশে প্রচুর চাহিদা থাকায় ও লাভজনক হওয়ায় দিন দিন ঝালকাঠিতে বাড়ছে সুস্বাদু ও পুষ্টিকর ফল আমড়ার আবাদ। এখন ভরা আমড়ার মৌসুম। কৃষকরা ব্যস্ত বাগান থেকে আমড়া তুলে বাজারজাত করার কাজে। প্রতিদিন সকাল থেকে দুপুর পর্যন্ত ভীমরুলীর খালে বসছে ভাসমান আমড়ার বাজার। পাইকাররা এই আমড়া কিনে নিয়ে যাচ্ছেন দেশের বিভিন্ন স্থানে।জেলার সদর উপজেলার ভীমরুলী হাটটি সবচে বড়।
এছাড়া জেলার ছোট বড় সব হাটেই আমড়ার রমরমা বেচাকেনা চলছে। এসব হাট থেকে থেকে প্রতিদিন পাইকাররা আমড়া কিনে সরবরাহ করছেন সারা দেশে। এবছর আমড়ার ব্যাপক ফলন হয়েছে। কৃষক পর্যায় প্রতিমন আমড়া ৮’শ থেকে এক হাজার টাকায় বিক্রি হচ্ছে। ঝালকাঠির বিভিন্ন হাট থেকে প্রতিদিন নৌ ও সড়ক পথে বিপুল পরিমান আমড়া ঢাকা-চট্টগ্রাম সহ সারাদেশে সরবরাহ হচ্ছে।

আমড়া চাষি রিপন দাস বলেন, এবছর আমি ৬০ টি আমড়ার গাছ এক লাখ টাকা বিক্রয় করেছি। পাইকার বাগান থেকে আমড়া পেরে নিবে। আমার তেমন কোন খরচ নেই। ফলোন ভালো  দামও ভালো পেয়েছি।

ঝালকাঠি জেলা কৃষি সম্পপ্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. মনিরুল ইসলাম জানান, ঝালকাঠির ১৫ হাজার ৪৭০ জন কৃষক আমড়ার আবাদ করেছে। তাদের উৎপাদিত এ ফসল থেকে এবছর প্রায় ২৫ কোটি টাকা পাওয়া যাবে। যা গ্রামীন অর্থনীতিতে গুরুত্ব পূর্ণ অবদান রাখবে বলে কৃষিবিদরা আশা প্রকাশ করছেন।

ঝালকাঠি আজকাল