• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘ফাঁস করা প্রশ্নে চাকরি পাওয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’ সমালোচনায় কিচ্ছু যায় আসে না, অভ্যস্ত হয়ে গেছি: প্রধানমন্ত্রী ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

উদ্বোধনের অপেক্ষায় ঝালকাঠি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টের নতুন ভবন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৪ সেপ্টেম্বর ২০২৩  

ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠির চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে। এখন শুধু উদ্বোধনের অপেক্ষা। এই ভবনটির ব্যবহার শুরু হলে আদালত ভবনের জায়গার সমস্যা সমাধানের পাশাপাশি বিচারকার্যে গতি বাড়বে বলে মনে করেন আইনজীবী ও বিচারপ্রার্থীরা। প্রকল্প সংশ্লীষ্টরা জানান সেপ্টেম্বর মাসে ভবনটি প্রত্যয়ি সংস্থার নিকট হস্তান্তর করা হবে।

ঝালকাঠি জেলা জজ ভবনের বিপরীত পাশে ১২ তলা ভিত বিশিষ্ট ৮তলা চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ কাজ করেছে ঝালকাঠি গণপূর্ত বিভাগ। ২০১৮ সালে ১৫ সেপ্টম্বর  ১৪ দলের সমন্বয়ক ও মুখপাত্র আলহাজ্ব আমির হোসেন আমু এমপি ভিত্তি প্রস্তর স্থাপন করে কাজের উদ্বোধন করেন। ইতিমধ্যেই ভবনটির ৯৮ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। সেপ্টেম্বর মাসের মাঝামাঝি সময়ে ভবনটি প্রত্যয়ি সংস্থার নিকট হস্তান্তর করার লক্ষে নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে। এই ভবনটি চালু হলে বিচারক, আইনজীবী ও বিচারপ্রার্থীদের কষ্ট লাঘব হবে, বাড়বে বিচারকার্যের গতি।

মামলার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ঝালকাঠি আদালত চত্তরে বিচারপ্রার্থী ও আইনজীবীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। এতোদিন ভবন ও এজলাশের সংকটের কারণে আইনি প্রকৃয়া বিলম্ব হতো। নতুন এই ভবনটির ব্যবহার শুরু হলে বিচারপ্রার্থী ও আইনজীবীদের স্থান সংকট সমাধানের পাশাপাশি দীর্ঘদিন ধরে চলমান মামলার জটের নিষ্পত্তি হবে।
ঝালকাঠি জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বনি আমিন বাকলাই বলেন,বর্তমান সরকার প্রধান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পরে দেশে ব্যাপক উন্নয়ন হয়েছে। দক্ষিণ অঞ্চলের মানুষের স্বপ্নের পদ্ম সেতু করেছেন। যা মানুষের স্বাধীনতার পর থেকে চাওয়া পাওয়া আকাঙ্খা ছিল। সারা দেশে তেমনি করে চিফ জুডিশিয়াল 
ম্যাজিস্ট্রেট কোর্টের নতুন ভবন নির্মাণ করেছেন। এ ভবনটি উদোবাধন করা হলে আমাদের বিচারপ্রার্থীর কাজ আরো দ্রুত সময়ে করা সম্বব হবে।
৫০ কোটি ২৮ লক্ষ টাকা ব্যয়ে নির্মিত এই দৃষ্টিনন্দন ভবনটিতে রয়েছে আধুনিক নানা রকম সুযোগ সুবিধা। বিচারক, আইনজীবী ও বিচারপ্রার্থীদের সুবিধার জন্য এখানে রয়েছে ২২টি এজলাশ, নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য ৫০০ কেবি সাবস্টেশন, অত্যাধুনিক ৩টি লিফট, অত্যাধুনিক লাইব্রেরী, কনফারেন্স রুম এবং বিচারকদের খাস কামড়া।এছাড়াও এখানে রয়েছে নারী ও পুরুষদের জন্য পৃথক হাজতখানাসহ প্রয়োজনীয় অফিসরুম এবং শৌচাগাড়ের ব্যবস্থা রাখা হয়েছে। শীঘ্রই অত্যাধুনিক সুযোগ সুবিধা সম্বলিত দৃষ্টিনন্দন ঝালকাঠি চিফ জুডিশিয়াল
ম্যাজিস্ট্রেট আদালত ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঝালকাঠির গণপূর্ত বিভাগ নির্বাহী প্রকৌশলী, ফয়সাল আলম বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোনার বাংলা বিনির্মাণে যে উন্নয়ন কার্যক্রম হাতে নিয়েছেন তারই অংশ হিসেবে ঝালকাঠির জনগণের বিচারকার্য সুষ্ঠু ভাবে সম্পন্ন করার লক্ষ্যে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ করা হয়েছে। ৮ তলা বিশিষ্ট এ আদালত ভবনটিতে কার্যক্রম চালু হলে দীর্ঘদিন ধরে চলমান মামলার জটের নিষ্পত্তি হবে এবং সকল ধরনের বিচারকার্যে ব্যাপক সুযোগ সুবিধা পাবে বলে আশা করছে ঝালকাঠিবাসী।

 

ঝালকাঠি আজকাল