• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ঝালকাঠিতে ১৭৩ টি মন্ডপে দূর্গা পূজার প্রস্তুতি: সরকারি চাল বরাদ্ধ

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০২২  

ঝালকাঠি প্রতিনিধি:  ঝালকাঠিতে ১৭৩টি মন্ডপে  শারদীয়া দূর্গোৎসব উদ্যাপনের প্রস্তুতি এগিয়ে চলছে।  ব্যাস্ত সময় কাটাচ্ছে প্রতিমা শিল্পীরা। মন্ডপগুলোতে চলছে প্রতিমা তৈরির কাজ। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব উদ্যাপনের লক্ষ্যে পূজা কমিটিগুলো  প্রয়োজনিয় প্রস্তুতি নিচ্ছে। প্রশাসন ও  পূজা অনুষ্ঠানের সকল ধরনের উদ্যোগ নিয়েছে।

আগামী এক অক্টোবর  থেকে শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয়া দূর্গা পূজা। মন্ডপগুলোতে প্রতিমা তৈরীর কাজ দ্রুত গতিতে এগিয়ে  চলেছে। ইতোমধ্যে মাটির কাজ প্রায় শেষ পর্যায়ে এর পরেই শুরু হবে রং তুলির কাজ। আয়োজকরাও ব্যস্ত সফলভাবে পূজা আয়োজনের কাজে।

 তবে বৈশ্বিক পরিস্থতি বিবেচনা করে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য আলোকসজ্জার পরিধি কমিয়ে দূর্গোৎসবের প্রস্তুতি নিচ্ছে কমিটিগুলো। জেলা সদরে ১৩টি সহ জেলায় মোট ১৭৩ টি পূঁজা মন্ডপ স্থাপিত হচ্ছে। প্রতিমাশিল্পীরা জানিয়েছেন, প্রয়োজনিয় উপকরণের মূল্য বাড়লেও সে তুলনায় বাড়েনি তাদের মজুরী। ঝালকাঠি জেলায় ১৭৩ টি পূজা মন্ডবের জন্য অতীতের বছরগুলির মতো
  এবছর ও প্রতিটি পূজা মন্ডবের জন্য ৫০০ কেজি চাল বরাদ্ধ করেছে সরকার। ঝালকাঠি জেলায় ৮৬.৫০ মে:টন চাল বরাদ্ধ দেয়া হয়েছে ।
 
ঝালকাঠি সদর উপজেলায় ৭৫ টি পূজা মন্ডবের বিপরিতে ৩৭.৫ মে:টন, কাঠালিয়া উপজেলায় ৫৪ টি পূজা মন্ডবের জন্য ২৭ মে:টন , নলছিটি উপজেলায় ২৩ টি পূজা মন্ডবের জন্য ১১.৫ মে:টন ও রাজাপুর উপজেলায় ২১ টি পূজা মন্ডবের বিপরিতে ১০.৫ মে:টন সহ বরাদ্ধকৃত ৮৫.৫০ মে:টন চাল ।

 জেলা ত্রাণ ও পূর্ণবাসন বিভাগ থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে ।
জেলা পূজা উদ্যাপন পরিষদ সভাপতি ডাঃ অসিম কুমার সাহা বলেন,সরকার ও তাদের কেন্দ্রীয় কমিটির নির্দেশনা অনুযায়ী দূর্গাপূজার সকল পস্তুতি নেয়া হচ্ছে। দুই বছর করোনার পরে এবারে একটু বেশি  আনন্দ হবে জেলা পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে জানানো জয়েছে।

জেলা প্রশাসক মো. জোহর আলী জানিয়েছেন, সরকারের নির্দেশনা যথাযথ ভাবে প্রতিপালন করে সুষ্ঠু ভাবে সনাতন ধর্মাবলম্ভিদের শারদীয়া দূর্গা পূজা উদযাপনের প্রস্তুতি নেয় হচ্ছে। শান্তিপূর্ণভাবে জেলায় পূজা উদযাপন হবে।

 

ঝালকাঠি আজকাল