• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ঝালকাঠিতে পানি বৃদ্ধিতে নিন্মাঞ্চল প্লাবিত

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১০ আগস্ট ২০২২  

ঝালকাঠি প্রতিনিধি: বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ ও পূর্ণিমার জোয়ারের প্রভাবে ঝালকাঠির সুগন্ধা,বিষখালী,গাবখান, ধানসিঁড়িসহ জেলার সকল নদীর পানি বৃদ্ধি পেয়েছে। বুধবার সকাল থেকে সুগন্ধা-বিষখালী নদীর পানি বিপদ সীমার ২ সেন্টিমিটার ওপরদিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে নদীর তীরের জনপদ ও চরঞ্চল দুই থেকে তিন ফুট পানির নিচে তলিয়ে গেছে।
 

এতে ঝালকাঠি সদরের মির্জাপুর, ভাউতিতা, সাচিলাপুর, চরভাটারাকান্দা, রাজাপুর উপজেলার বড়ইয়া, নিজামিয়া, পালট, বাদুরতলা, নলছিটির বারইকরণ, সরই, নাচনমহল, ভবানিপুর, কাঠালিয়ার আমুয়া, পাটিকালঘাটাসহ জেলার নিম্নাঞ্চলের অন্তত ২০ টি গ্রাম প্লাবিত হয়ে পরেছে।

বিষখালী নদীর ভেরিবাঁধ না থাকায় জোয়ারের পানি বৃদ্ধি পেলেই নদী তীরবর্তী এসব অঞ্চল পানিতে তলিয়ে গিয়ে মারাত্মক জনদুর্ভোগ সৃষ্টি হয়। আমনের বীজতলা ও রোপা আমন পানির নিচে তলিয়েছে। পানের বরজ ও কৃষির ব্যাপক ক্ষতির আশংকা করছে কৃষকরা।

চলতি মৌসুমে জেলায় ৪৮ হাজার হেক্টরে আমন আবাদের লক্ষ্যমাত্র রয়েছে। কৃষি বিভাগ জানিয়েছে পূর্ণিমার জোয়ারে কিছুটা পানি বৃদ্ধি পেয়েছে। তবে এতে কৃষির কোন ক্ষয়ক্ষতি হবে না। পালট গ্রামের কৃষক আব্দুল সালাম বলেন, নদী পানি অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পাওয়া ফসলের ক্ষেত তলিছে। এমনকি বসত ঘরেও পানি উঠছে।

সুগন্ধা নদী তীরের বাসিন্দা রাবেয়া বেগম বলেন,‘ পানি বারলেই আমাদের বসত ঘর তলিয়ে যায়। ভোগান্তির আর শেষ থাকে না। নদীর পারে উচু করে বেরি বাঁধ নির্মান করা হলে আমাদের উপকার হবে।

ঝালকাঠি পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী রাকিব হাসান জানান, জেলার সব কয়টি নদীর পানি বিপদ সীমার ২ সেন্টেমিটার ওপর দিয়ে প্রবাহিত হওয়ার হচ্ছে। এতে নিন্মাঞ্চল প্লাবিত হয়েছে।

ঝালকাঠি আজকাল