• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ঝালকাঠিতে ভোক্তা অধিকারের অভিযানে জরিমানা ও তেল উদ্ধারে ক্রেতাদের সন্তুষ্টি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৪ মে ২০২২  

ঝালকাঠি প্রতিনিধি:
ভোজ্যতেলের বাজারে অস্থিরতা নিয়ন্ত্রনে প্রশাসনের তৎপরতায় সন্তুষ্টি প্রকাশ করছে ঝালকাঠির ক্রেতা সাধারণরা। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযানে একের পর এক প্রকাশ পাচ্ছে মজুতদারির ঘটনা। অসাধু ব্যবসায়ীর গোপন আস্তানা থেকে বেরিয়ে আসছে হাজার হাজার লিটার ভোজ্যতেল।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর রোববার (৮মে) সকালে শহরের বিভিন্ন স্থানে অভিযান পরিচালনা করেছেন। এদিন বেশী দামে সয়াবিন তৈল বিক্রির অভিযোগে তামাক পট্টি এলাকার ব্যাবসায়ী কালাচাঁদ বনিককে দুই হাজার টাকা, আক্কাস ষ্টোরকে ২ হাজার টাকা এবং হাসান ষ্টোরকে ৫ হাজার টাকা নগদ জরিমানা করা হয়।

পরের দিন সোমবার (৯মে) একই এলাকার মনোজ ষ্টোরে অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। সেখান থেকে ৭০০ লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়। বেশি লাভের আশায় তেল মজুদ করার অপরাধে মনোজ ষ্টোরের মালিককে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। এবং উদ্ধারকৃত তেল আসল দামে সাধারণ মানুষের মাঝে বিক্রি করা হয়।

একই অভিযান পরিচালনা করা হয় মঙ্গলবারেও (১০মে)।  এদিন বিকেলে অভিযান চালিয়ে অবৈধভাবে তেল মজুদ করার দায়ে ব্যবসায়ী গৌতম হালদারের দোকানে ৩০ হাজার টাকা ও বিমল রায় ষ্টোরে ২ হাজার টাকা জরিমানা করা হয়। এদিন এক ব্যবসায়ীর গুদাম থেকে ১৩ হাজার ৭৪৬ লিটার সয়াবিন তেল উদ্ধার করা হয়।

এরপর বুধবার (১২ মে) দুপুরে অভিযান চালানো হয় নলছিটি উপজেলায়। সেখানে পুরাতন দাম টেম্পারিং করে নতুন দামের সিল মারার অভিযোগে বসুন্ধরা ফুডের ডিলার রিয়াজ হোসেন ৪০ হাজার টিকা এবং শাওন এগ্রোফুড নামের এক ডিলারকে সয়াবিন তেল বিক্রয়ের রশিদ সরবরাহ না করায় ১০ হাজার টাকা অর্থদন্ড দেয়া হয়।

ঝালকাঠিতে ১৩ হাজার ৭৪৬ লিটার সয়াবিন তেল উদ্ধার ছিলো এপর্যন্ত সবচেয়ে বড়ো চালান উদ্ধার। এ অভিযানে সন্তুষ্টি প্রকাশ করেছেন সাধারণ ক্রেতারা। মুক্তিযোদ্বা দুলাল সাহা বলেন, ঈদের আগে সব দোকানীরা তেল মজুত করেছে, সেই তেল গেলো কোথায়। যেভাবে প্রশাসন অভিযান চালাচ্ছে তাতে কৃত্রিম সংকট থাকবেনা বলেও জানান তিনি।

আরেক ক্রেতা উদয় শংকর বলেন, সরকারকে বেকায়দায় ফেলার উদ্দেশ্য অসাধু একটি মহল তেলের বাজারে অস্তিরতা সৃষ্টি করছে। প্রশাসনের অভিযানে আমরা সন্তুষ্ট। 

ব্যবসায়ী গৌতম হালদার বলেন, 'আমরা দক্ষিণ অঞ্চলের ভিভিন্ন জেলায় পাইকারী মাল বিক্রি করি, গুদামে যেটা তেল আছে এটা সব সময়ই থাকে বাড়তি মজুদ আমরা করিনা।'

তেল ব্যবসায়ী কালাচাদ বলেন, 'ভোক্তা অধিকার আমাদের কথা শুনতেই চায়না, তেল কিনে আনি বেশী দামে সে কারনেই বেশি দরে বিক্রি করতে হয়।'

বনিক সমিতির সভাপতি মনিরুল ইসলাম তালুকদার বলেন, কোনো অবস্থাতেই নির্ধারিত মূল্যের বেশিতে তেল বিক্রি করা যাবেনা। আমরা চেম্বার অব কমার্সের পক্ষ থেকে সকল ব্যবসায়ীদেরকে জানিয়ে দিয়েছি।  

ঝালকাঠি ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর এর সহকারী পরিচালক ইন্দ্রানি দাস বলেন, 'আমি ইতিমধ্যে বিভিন্ন কোম্পানির সোয়াবিন তেলের ডিলারের গুদাম পরিদর্শন করেছি। এবং ব্যবসায়ীদের সতর্ক করে বলেছি সয়াবিন তেলের বোতলের গায়ে লিখা দামের চেয়ে বেশি দাম নিলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। তেলের বাজার নিয়ন্ত্রনে অভিযান অব্যহত থাকবে বলেও জানান তিনি।

জেলা প্রশাসক মোহাম্মদ জোহর আলী বলেন, অসাধু ব্যবসায়ীরা যাতে ভোজ্য তেলের বাজারে কৃত্রিম সংকট সৃষ্টি করতে না পারে সেদিকে নজরদারী রাখা হচ্ছে। কোথাও অসংগতি দেখা গেলে নির্বাহী ম্যাজিষ্ট্রেট গিয়ে ভ্রাম্যমান আদালত বসিয়ে জরিমানা করা হচ্ছে।
 

ঝালকাঠি আজকাল