• রোববার   ২৯ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ১৫ ১৪২৯

  • || ২৬ শাওয়াল ১৪৪৩

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
পৃথিবীর ৮০টি দেশে আমরা সফটওয়্যার রপ্তানি করছি: মোস্তাফা জব্বার খোমেনি স্টাইলে বিপ্লবের দুঃস্বপ্ন দেখছে বিএনপি: কাদের নেতিবাচক রাজনীতিই বিএনপিকে গ্রাস করেছে: কাদের দারিদ্র্য দূরীকরণ প্রধানমন্ত্রীর অন্যতম লক্ষ্য: প্রাণিসম্পদমন্ত্রী প্রচারণার কৌশল হিসেবে বিএনপি সরকারকে দায়ী করে: স্বরাষ্ট্রমন্ত্রী পদ্মাসেতুর উদ্বোধনে আমন্ত্রণ পাবেন বিএনপি নেতারা: কাদের পাটখাত আবার পুনরুজ্জীবিত হয়েছে: পাটমন্ত্রী মানুষের মুখে হাসি দেখে বিএনপি’র বুকে ব্যথা হয়: ওবায়দুল কাদের নির্বাচনকে প্রহসনে রূপান্তরের কোনো ইচ্ছা আমাদের নেই: সিইসি বিএনপি ষড়যন্ত্র বন্ধ করলেই দেশের অগ্রগতির প্রতিবন্ধকতা দূর হবে: কাদের

ঝালকাঠিতে সরকারি ভাবে কৃষকদের কাছ থেকে বোরো ধান,চাল ক্রয় শুরু

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১২ মে ২০২২  

ঝালকাঠি প্রতিনিধি:
ঝালকাঠিতে সরকারি ভাবে ন্যায্য মূল্য কৃষকদের কাছ থেকে বোরো ধান,চাল ক্রয় শুরু হয়েছে। ঝালকাঠি জেলায় ৪টি উপজেলায় খাদ্য বিভাগকে ১ হাজর ৭৫ মে.টন ধান ক্রয় লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয়া হয়েছে। চাল ১ হাজর ১শ’৫৫ মে.টন। খাদ্য বিভাগ উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করে লটারীর মাধ্যমে ১ হাজর ৭৫ মে.টন ধান ক্রয় এর জন্য তালিকা ভুক্ত ১শ ৬৩জন কৃষক নির্বাচন করেছেন। খাদ্য বিভাগের গোডাউনে সর্ব নিম্ন ১৪% আদ্রতা থাকা ধান ২৭টাকা কেজি দরে সরকার ধান ক্রয় করছে।

এতে কৃষকের ধানের ন্যায্য মূল্য প্রাপ্তির পাশা-পাশি অভ্যন্তরিন খাদ্য চাহিদা পূরণের জন্য এই ধান ক্রয় করছেন সরকার। সরকারী গোডাউনে ধান বিক্রি করার পর খাদ্য বিভাগ কৃষককে তার ব্যাংক একাউন্টে টাকা পরিশোধ করছে। লটারী প্রাপ্ত কৃষকরা ২৭টাকা কেজি ধান ও চাল ৪০ টাকা দামে বিক্রি করতে পেরে সন্তোষ প্রকাশ করেছে।

আজ বৃহস্পতিবার বেলা ১২ টায় ঝালকাঠির খাদ্য গোডাউনে ধানক্রয় আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. জোহর আলী। এর ফলে কৃষক ন্যায্যমূল্যে ধান বিক্রি করতে পারছেন বলেও জানান কৃষি কর্মকর্তারা। 

জেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. নাজমুল হোসেন জানান, ঝালকাঠি জেলায় এক হাজার ৭৫ মেট্রিকটন ধান কৃষকের কাছ থেকে ২৭ টাকা কেজি দরে সংগ্রহ করা হচ্ছে। এর মধ্যে ঝালকাঠি সদরে ৪৯১ মেট্রিকটন, নলছিটিতে ৫৫৪, রাজাপুরে ১৬ ও কাঁঠালিয়ায় ১৪ মেট্রিকটন ধান সংগ্রহ করা হবে। ধানের পাশাপাশি চালও সংগ্রহ কার্যক্রম শুরু করা হবে। জেলায় এক হাজার ৭০৫ মেট্রিকটন চাল সংগ্রহ করা হবে। ধান সংগ্রহ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবেকুন নাহার, সদর উপজেলা কৃষি কর্মকর্তা সুলতানা আফরোজ, জেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. নাজমুল হোসেন ও খাদ্যগুদামের সংরক্ষণ ও চলাচল কর্মকর্তা এস এম মোহেববুল্যাহ, উপজেলা  খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা শাহানাজ পারভিন। 

কৃষক আলম তালুকদার বলেন, সরকারের কাছে ধান বিক্রয় করতে পেরে আমরা ন্যায্য মূল্য পেয়েছি মনে খুব আনন্দ লাগছে। এখন ধান উৎপাদনে আমাদের মনে আগ্রহ বেড়ে যাবে। আগামীতে আরো ভালো মানের ধান উৎপাদন করবো। 

জেলা প্রশাসক মো. জোহর আলী বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরে বিভিন্ন ভাবে কৃষকের জন্য সহযোগিতা করে আসছেন। সরকার সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করছেন যাতে করে কৃষক ধানের ন্যায্য মূল্য পায়। ন্যায্য মূল্য পেয়ে কৃষক লাভবান হয়, আর আমরা যাতে ভালো মানের ধান পাই সে বিষয়ে দেখতে হবে।
 

ঝালকাঠি আজকাল