• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ঝালকাঠিতে সরকারি ভাবে কৃষকদের কাছ থেকে বোরো ধান,চাল ক্রয় শুরু

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১২ মে ২০২২  

ঝালকাঠি প্রতিনিধি:
ঝালকাঠিতে সরকারি ভাবে ন্যায্য মূল্য কৃষকদের কাছ থেকে বোরো ধান,চাল ক্রয় শুরু হয়েছে। ঝালকাঠি জেলায় ৪টি উপজেলায় খাদ্য বিভাগকে ১ হাজর ৭৫ মে.টন ধান ক্রয় লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেয়া হয়েছে। চাল ১ হাজর ১শ’৫৫ মে.টন। খাদ্য বিভাগ উপজেলা প্রশাসনের সাথে সমন্বয় করে লটারীর মাধ্যমে ১ হাজর ৭৫ মে.টন ধান ক্রয় এর জন্য তালিকা ভুক্ত ১শ ৬৩জন কৃষক নির্বাচন করেছেন। খাদ্য বিভাগের গোডাউনে সর্ব নিম্ন ১৪% আদ্রতা থাকা ধান ২৭টাকা কেজি দরে সরকার ধান ক্রয় করছে।

এতে কৃষকের ধানের ন্যায্য মূল্য প্রাপ্তির পাশা-পাশি অভ্যন্তরিন খাদ্য চাহিদা পূরণের জন্য এই ধান ক্রয় করছেন সরকার। সরকারী গোডাউনে ধান বিক্রি করার পর খাদ্য বিভাগ কৃষককে তার ব্যাংক একাউন্টে টাকা পরিশোধ করছে। লটারী প্রাপ্ত কৃষকরা ২৭টাকা কেজি ধান ও চাল ৪০ টাকা দামে বিক্রি করতে পেরে সন্তোষ প্রকাশ করেছে।

আজ বৃহস্পতিবার বেলা ১২ টায় ঝালকাঠির খাদ্য গোডাউনে ধানক্রয় আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. জোহর আলী। এর ফলে কৃষক ন্যায্যমূল্যে ধান বিক্রি করতে পারছেন বলেও জানান কৃষি কর্মকর্তারা। 

জেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. নাজমুল হোসেন জানান, ঝালকাঠি জেলায় এক হাজার ৭৫ মেট্রিকটন ধান কৃষকের কাছ থেকে ২৭ টাকা কেজি দরে সংগ্রহ করা হচ্ছে। এর মধ্যে ঝালকাঠি সদরে ৪৯১ মেট্রিকটন, নলছিটিতে ৫৫৪, রাজাপুরে ১৬ ও কাঁঠালিয়ায় ১৪ মেট্রিকটন ধান সংগ্রহ করা হবে। ধানের পাশাপাশি চালও সংগ্রহ কার্যক্রম শুরু করা হবে। জেলায় এক হাজার ৭০৫ মেট্রিকটন চাল সংগ্রহ করা হবে। ধান সংগ্রহ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবেকুন নাহার, সদর উপজেলা কৃষি কর্মকর্তা সুলতানা আফরোজ, জেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. নাজমুল হোসেন ও খাদ্যগুদামের সংরক্ষণ ও চলাচল কর্মকর্তা এস এম মোহেববুল্যাহ, উপজেলা  খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা শাহানাজ পারভিন। 

কৃষক আলম তালুকদার বলেন, সরকারের কাছে ধান বিক্রয় করতে পেরে আমরা ন্যায্য মূল্য পেয়েছি মনে খুব আনন্দ লাগছে। এখন ধান উৎপাদনে আমাদের মনে আগ্রহ বেড়ে যাবে। আগামীতে আরো ভালো মানের ধান উৎপাদন করবো। 

জেলা প্রশাসক মো. জোহর আলী বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পরে বিভিন্ন ভাবে কৃষকের জন্য সহযোগিতা করে আসছেন। সরকার সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করছেন যাতে করে কৃষক ধানের ন্যায্য মূল্য পায়। ন্যায্য মূল্য পেয়ে কৃষক লাভবান হয়, আর আমরা যাতে ভালো মানের ধান পাই সে বিষয়ে দেখতে হবে।
 

ঝালকাঠি আজকাল