• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

ঝালকাঠি আজকাল

দাখিলে শীর্ষে ঝালকাঠির এনএস কামিল মাদরাসা ১৩১ জিপিএ ৫, শতভাগ পাস

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১ জানুয়ারি ২০২২  

ঝালকাঠি প্রতিনিধি:
দাখিল পরীক্ষার ফলাফলে শীর্ষে রয়েছে ঝালকাঠির এনএস কামিল মাদরাসা। আজ বৃহস্পতিবার ফলাফল ঘোষণাকালে মাদরাসা কর্তৃপক্ষ এ তথ্য জানান। 
মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা মো. আবদুল কাদির জানান, এ বছর ঝালকাঠি এনএস কামিল মাদরাসা থেকে দাখিল পরীক্ষায় ২৯২ শিক্ষার্থী অংশ নিয়ে সবাই পাস করে। এর মধ্যে ১৩১ জন পেয়েছে জিপিএ ৫। এছাড়াও ১৪৭ জন এ গ্রেড ও ১৪ জন এ মাইনাস পেয়ে উত্তীর্ণ হয়। ফলাফলে মাদরাসা বোর্ডে এনএস কামিল মাদরাসা দেশের শীর্ষে রয়েছে বলে জানিয়েছেন তিনি। 

হযরত মাওলানা মুহাম্মদ আযীযুর রহমান কায়েদ ছাহেব হুজুরের ১৯৫৬ সালে ঝালকাঠির এনএস কামিল মাদরাসাটি প্রতিষ্ঠা করেন। ফলাফলে বিগত বছরের সাফল্য এ বছরও ধরে রেখেছে মাদরাসাটি। 

ঝালকাঠি জেলায় এসএসসি পরীক্ষায় পাশের হার ৯০.০৮%। জেলায় ১০ হাজার ৩৪৫ জন পরীক্ষার্থির মধ্যে ১০ হাজার ১৯৯ জন আংশগ্রহন করেছে। এদের মধ্যে ছাত্র ৪ হাজার ৭১২ জন ও ছাত্রী ৫ হাজার ৪৮৭ জন। পাশ করেছে ৯ হাজার ১৮৭ জন। এদের মধ্যে ১ হাজার ১২ জন অকৃতকার্য হয়েছে। পাশকরা ছাত্র-ছাত্রীদের মধ্যে ছাত্রী ৫ হাজার ১৬ জন ও ছাত্র ৪ হাজার ১৭১ জন। ভালো ফলাফল করেছে ঝালকাঠি জেলার মধ্যে ঝালকাঠি সরকারি হরচন্দ্র বালিকা বিদ্যালয় এর পাশের হার ৯৮.৮২%। এই বিদ্যালয় থেকে ২৫৪ জন পরীক্ষায় অংশগ্রহন করে ৯৭ জন জিপিএ-৫ পেয়েছে এবং ৩ জন অকৃতকার্য হয়েছে। অন্যদিকে সরকারি উচ্চ বিদ্যালয় পাশের হার ১০০%। এই বিদ্যালয় থেকে ২১০জন পরীক্ষায় অংশনিয়ে ৭৬ জন জিপিএ-৫ পেয়েছে এবং কোন ছাত্র অকৃতকার্য হয়নি।

জেলা সদরে বিদ্যালয গুলির মধ্যে সুগন্ধা বালিকা বিদ্যালয় ৭৫ জন পরীক্ষায় অংশনিয়ে ৭১ জন পাশ করেছে ও ৪ জন অকৃতকার্য হয়েছে। ২ জন জিপিএ-৫ পেয়েছে। উদ্বোধন মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৭১ জন পরীক্ষায় অংশনিয়ে ১৫২ জন উাত্তীর্ন হয়েছে এবং ১৯ জন অকৃতকার্য হয়েছে। ১ জন জিপিএ-৫ পেয়েছে। জেলার গ্রাম ভিত্তিক বিদ্যালয়ের মধ্যে নৈকাঠি মাধ্যমিক বিদ্যালয় থেকে ৫৪ জন পরীক্ষায় অংশনিয়ে ৪৯ জন পাশকরেছে ও ৮ জন জিপিএ-৫ পেয়েছে। আফছার মেমোরিয়াল মাধ্যমিক বিদ্যালয় থেকে ১৫৪ জন পরীক্ষায় অংশনিয়ে ১৩৭ জন পাশ করেছে ও ৪ জন জিপিএ-৫ পেয়েছে।
    
ঐতিহ্যবাহী ঝালকাঠি এন এস কামিল মাদরাসা  (নেছারাবাদ মাদরাসা) বিগত বছরের সাফল্যের ধারাবাহিকতায় এবারও দাখিল পরীক্ষায় ফলাফলে র্শীর্ষে। এই প্রতিষ্ঠান থেকে ২৯২ জন দাখিল পরীক্ষায় অংশনিয়ে ১৩১ জন জিপিএ-৫ পেয়েছে। পাশের হার ১০০%।
 

ঝালকাঠি আজকাল