• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ঝালকাঠিতে পঞ্চম দিনে দুই মৃতদেহ উদ্ধার

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৯ ডিসেম্বর ২০২১  

ঝালকাঠি প্রতিনিধি : 
ঝালকাঠিতে লঞ্চে অগ্নিকান্ডের ঘটনায় একের পর এক ভেসে উঠছে মরদেহ। মঙ্গলবার সকালে ও দুপুরে এক যুবক এবং এক কিশোরের মৃতদেহ সুগন্ধা ও বিষখালী নদী থেকে উদ্ধার হয়েছে। এনিয়ে মৃতের সংখ্যা দাড়িয়েছে ৪২ জনে। 

এদিকে সোমবার রাতে ঝালকাঠি সদর থানায় স্বজন হারানো পরিবারের পক্ষ থেকে একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। নিখোঁজ যাত্রীদের স্বজন মো. মনির হোসেন (৩৮) বাদি হয়ে এ মামলা করেন। মামলার বিষয়টি নিশ্চিত করেছেন ঝালকাঠি সদর থানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা (ওসি অপারেশন) মো. মালেক। মামলায় লঞ্চ মালিক হাম জালাল শেখ, লঞ্চে থাকা দুই মাষ্টার রিয়াজ সিকদার ও মো. খলিল, দুই ড্রাইভার মো. মাসুম ও কালাম, সুপারভাইজার মো. আনোয়ার, সুকানী আহসান এবং কেরানী কামরুলসহ ৮ জন নামধারী ও অজ্ঞাত ২০জনকে আসামী করা হয়েছে। 

মামলার বাদি রাজধানীর ডেমরা থানার পুর্ব বক্সনগর এলাকার বাসিন্দা মো. মনির হোসেন বলেন, লঞ্চে আগুনের ঘটনায় এই লঞ্চে থাকা যাত্রী তার বোন তাসলিমা আক্তার (৩২), দুই ভাগনি সুমাইয়া আক্তার মীম (১৫) এবং সুমনা আক্তার তানিশা (১০) এবং ৭ বছর বয়সী ভাতিজা জোনায়েদ ইসলাম বায়জিত এখনো নিখোঁজ রয়েছে।

মনির হোসেন মামলার এযাহারে লিখেছেন ঘটনার রাতে লঞ্চের ইঞ্জিনে যখন ত্রুটি দেখা দেয় তখনো লঞ্চের ষ্টাফরা যাত্রীদের কাছ থেকে ভাড়া তুলতে থাকেন। লঞ্চটির নিচতলার পেছনের অংশে থাকা ইঞ্জিন রুমের ওখান থেকে যখন আগুন ধরে যায় তখন চালক ও ষ্টাফরা যাত্রীদের বাচাতে লঞ্চ তীরে ভেড়ানো বা নোঙ্গর করার চেষ্টাটুকও করেননি। বরং নিজেরা ঝাপিয়ে পরে পালিয়েছে। মামলায় এযাহারে লঞ্চটিতে নিরাপত্বা সামগ্রী ঘাটতির কথাও উল্লেখ করা হয়। 

ঝালকাঠিতে লঞ্চ দুর্ঘটনায় এটি নিয়ে দুইটি মামলা হল। এর আগে গত ২৫ ডিসেম্বর একই থানায় একটি অপমৃত্যু মামলা রেকর্ড করা হয়। সেটিতে বাদি হয়েছেন ঝালকাঠি সদর উপজেলার পোনাবালিয়া ইউনিয়নের গ্রামপুলিশ মো. জাহাঙ্গীর হোসেন।

ঝালকাঠিতে এমভি অভিযান-১০ লঞ্চে অগ্নিকান্ডের ঘটনায় নিহত ব্যক্তিদের শনাক্ত করতে ডিএনএ পরীক্ষার জন্য স্বজনদের নমুনা সংগ্রহ দ্বিতীয় দিনের অব্যহত রেখেছে সিআইডি পুলিশ (পুলিশের অপরাধ তদন্ত বিভাগ) । 

বৃহস্পতিবার লঞ্চ দুর্ঘটনার পর থেকে এখন পযন্ত নিখোঁজ রয়েছেন প্রায় অর্ধশত। উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছে ডুবুরিদল। 
 

ঝালকাঠি আজকাল