• শনিবার   ২৭ নভেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১২ ১৪২৮

  • || ১৯ রবিউস সানি ১৪৪৩

ঝালকাঠি আজকাল

ঝালকাঠিতে এইচএসসি পরীক্ষার্থীদের ফাইজারের ভ্যাক্সিন দেয়া হবে

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২১  

ঝালকাঠি প্রতিনিধি:
ঝালকাঠিতে এইচএসসি পরীক্ষার্থীদের ফাইজারের কোভিড-১৯ প্রতিশেধক ভ্যাক্সিন প্রথম ডোজ বুধবার থেকে দেয়া হবে। ঝালকাঠির শিল্পকলা একাডেমি ও ঝালকাঠি সরকারি মহিলা কলেজ টিকাদানের কেন্দ্র নির্ধারন করা হয়েছে।

২ হাজার এই শ্রেনীর শিক্ষার্থীদের এই কর্মসূচির আওতায় ভ্যাক্সিন প্রদান করা হবে। কলেজ কর্তৃপক্ষ তাদের টিকা রেজিস্ট্রেশন করছেন তবে তারা সব শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে পারেনি। এই কারণে শিক্ষার্থীদের প্রবেশপত্র ও জন্মনিবন্ধনের কপি সাথে নিয়ে আসতে হবে। যদি করো টিকা রেজিস্ট্রেশন না হয়ে থাকে তবে টিকা প্রদান করা হবে এবং এর ভিত্তিতেই টিকা রেজিস্ট্রেশন করা হবে। ফাইজারের টিকা প্রদানের জন্য এসি রুমের প্রয়োজন হয় এ কারনেই সব স্থানে টিকার কেন্দ্র খোলা যায় না মর্মে জানিয়েছেন, ঝালকাঠির সিভিল সার্জন ডা: রতন কুমার ঢালী। 

ঝালকাঠি জেলার ৪টি উপজেলা ও ২টি পৌরসভায় মঙ্গলবার পর্যন্ত ২লক্ষ ২৮ হাজার ৭৫৭ জনকে সিনোফার্ম টিকা ও ২১ হাজার ২৮২ জনকে এস্ট্রাজেনেকা টিকা প্রদান করা হয়েছে। ফইজারের টিকা ১৩ হাজার ৮৬০ জন কে ১ম ডোজের টিকা দেয়া হয়েছে। এনিয়ে জেলায় ৫ মাসে ২ লক্ষ ৬৩ হাজার ৪৯৯ ব্যাক্তিকে ভ্যাক্সিন প্রদান করা হয়েছে। সিনোফার্ম টিকা গ্রহনে নারীরা পুরুষদের পিছে ফেলে এগিয়ে রয়েছে তবে ২য় ডেজের টিকা গ্রহনে নারীরাই এগিয়ে রয়েছে। এস্ট্রাজেনেকা ও ফাইজারের টিকা গ্রহনের ক্ষেত্রে ১ম ও ২য় ডোজের ক্ষেত্রে নারীরা পুরুষের চেয়ে পিছিয়ে রয়েছে। জেলায় জনসংখ্যা অনুযায়ী নারী ও পুরুষ প্রায় সমসংখ্যক। 

ঝালকাঠি জেলায় ২লক্ষ ২৮ হাজার ৭৫৭ জন সিনোফার্ম টিকা গ্রহনকারীদের মধ্যে নারী ১ লক্ষ ২২ হাজার ৬৩৯ জন ও পুরুষ ১ লক্ষ ৬ হাজার ১১৮ জন। ২য় ডোজের টিকা গ্রহনকারী ১ লক্ষ ৬৯ হাজার ৭১১ জনের মধ্যে নারী টিকা গ্রহনকারীর সংখ্যা ৮৮ হাজার ৯৩০ জন এবং পুরুষ টিকা গ্রহনকারীর সংখ্যা ৮০ হাজার ৫৮১ জন। গত ১৩ অক্টোবর থেকে জেলায় ফাইজারের টিকা প্রদানের পর ৭ হাজার ১৫৪ জন নারী টিকা গ্রহন করেছে এবং একই সময় ৬ হাজার ৩০৬ জন পুরুষ এই শ্রেনিতে টিকা গ্রহন করেছে।

ঝালকাঠি জেলায় বুধবার টিকা প্রদানের পরে সিনোফার্ম ১ লক্ষ ৮ হাজার ৯৩২টি ভ্যাক্সিন ও ফাইজারের ২৬ হাজার ৩৮৮ টি ভ্যাক্সিন মজুদ রয়েছে।
 

ঝালকাঠি আজকাল