• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

ঝালকাঠি আজকাল

ঝালকাঠি জেলায় করোনা ভ্যাকসিন গ্রহণে নারীদের অংশগ্রহণ বাড়ছে

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২১  

ঝালকাঠি প্রতিনিধি:
ঝালকাঠি জেলার দুটি পৌরসভাসহ ৪টি উপজেলায় সোমবার পর্যন্ত ৮৫হাজার ২২৮জন কোভিড-১৯ প্রতিশোধক প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছে এবং ৪৪ হাজার ৯৬৮জন দ্বিতীয় ভোজের ভ্যাকসিন নেয়া হয়েছে। বর্তমানে প্রতিদিন নিবন্ধনকৃত প্রথম ডোজের ভ্যাকসিন নিচ্ছে সাধারণ মানুষ একই সাথে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন দেয়া হচ্ছে। ভ্যাকসিন নেয়ার ক্ষেত্রে প্রথম দিকে মহিলাদের মধ্যে ভ্যাকসিন নেয়ার কম থাকলেও এখন মহিলারাও পুরুষের সাথে প্রায় সমান হারেই ভ্যাকসিন নিচ্ছে।

ঝালকাঠি জেলার মধ্যে ৬টি ইউনিয়ন নিয়ে গঠিত রাজাপুর উপজেলা সর্বাধিক ২৪ হাজার ৬০৩জন ভ্যাকসিন নিয়েছে। এদের মধ্যে পুরুষের চেয়ে মহিলাদের ভ্যাকসিন নেয়ার সংখ্যা বেশি। অন্যদিকে ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভা নিয়ে নলছিটি উপজেলায় সর্ব নি¤œ ১৯হাজার ৭০৩জন ভ্যাকসিন নিয়েছে। অন্য দুটি উপজেলায় পৌরসভাসহ ১০টি ইউনিয়ন নিয়ে সদর উপজেলায় ২১ হাজার ৫৭৯জন, এবং ৬টি ইউনিয়ন নিয়ে কাঠালিয়া উপজেলায় ১৯হাজার ৭৩৩জন ভ্যাকসিন নিয়েছে। রাজাপুর উপজেলায় ১২ হাজার ৭৯৪জন মহিলা ও ১১হাজার ৮০৯জন ভ্যাকসিন নিয়েছে। সদর উপজেলায় ১১হাজার ২৭৭জন পুরুষ ও ১০হাজার ৩১২জন মহিলা, নলছিটি উপজেলায় ৯হাজার ৭৮৯জন পুরুষ ও ৯হাজার ৭২৪জন মহিলা এবং কাঠালিয়া উপজেলায় ৯হাজার ৭ জন মহিলা ও ৯হাজার ৬২৪জন পুরুষ এ পর্যন্ত প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন।
 

দ্বিতীয় ডোজ সদর উপজেলায় ৮হাজার৯২১জন পুরুষ ও ৬ হাজার ৬১৮জন মহিলাসহ ১৫ হাজার ৫৩৯জন ভ্যাকসিন নিয়েছে। অনুরূপ নলছিটি উপজেলায় ৬হাজার ৫২১জন পুরুষ ও ৫ হাজার ০৮১জন মহিলাসহ ১১ হাজার ৬০২জন, রাজাপুর উপজেলায় ৫ হাজার ৪৩জন পুরুষ ও ৪হাজার ৩৯১জনসহ ৯হাজার ৪৩৪জন। কাঠালিয়া উপজেলা ৪ হাজার ৪০৩জন পুরুষ ও ৩ হাজার ৯৯০জন মহিলাসহ  ৮৩৯৩জন দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছে। বর্তমানে জেলায় মজুদ ভ্যাকসিনের সংখ্যা ২২ হাজার ২০৪টি এমপুল। জেলা ইপিআই কর্মকর্তা আব্দুল মতিন জানান, আগামী সপ্তাহে ভ্যাকসিনের একটি বড় চালান আসছে। আরও জানান ছোট উপজেলা হলেও রাজাপুর উপজেলা সংক্রমনের হার ও মৃত্যু সংখ্যা বেশি থাকায় এই কারণেই রাজাপুর উপজেলায় ভ্যাকসিন গ্রহণের হার বেশি। 
 

ঝালকাঠি আজকাল