• শনিবার ২৫ মে ২০২৪ ||

  • জ্যৈষ্ঠ ১০ ১৪৩১

  • || ১৬ জ্বিলকদ ১৪৪৫

ঝালকাঠি আজকাল

টিসিবির পণ্য পাচার রুখে দিলো জনতা

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৩০ মার্চ ২০২৩  

সিরাজগঞ্জে রাতের আঁধারে পাচারের সময় পিকআপসহ টিসিবির পণ্য আটক করেছে স্থানীয় জনতা। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে আটককৃত মালামাল স্থানীয় বাগবাটি ইউপি চেয়ারম্যানের জিম্মায় রেখে আসে পুলিশ। মঙ্গলবার (২৮ মার্চ) গভীর রাতে সদর উপজেলার বাগবাটি ইউনিয়ন পরিষদে এ ঘটনা ঘটে। তবে ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম বুধবার দুপুর পর্যন্ত উপজেলা ও জেলা প্রশাসনকে অবহিত না করে বিষয়টি গোপন রাখেন। 

পাশাপাশি পাচারকারীদের কাছ থেকে উদ্ধার হওয়া পণ্যগুলো নিজেই বিতরণের উদ্যোগ দিয়েছেন বলে অভিযোগ উঠে।  

বুধবার বিকাল সাড়ে ৩টায় এ প্রসঙ্গে ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আলম জানান, ৬৩টি টিসিবি কার্ডের (প্রতিটি কার্ডের জন্য বরাদ্দ সয়াবিন তেল ২ কেজি, চিনি ১ কেজি, ডাল ২ কেজি ও সোলা ১ কেজি) পণ্য আমার জিম্মায় আছে। বিষয়টি প্রশাসনকে জানাতে দেরি হয়ে গেছে। এখনই সচিবকে দিয়ে অভিযোগ করা হবে। 

উপজেলা প্রশাসন অনুমতি না দিলে জিম্মায় থাকা টিসিবি পণ্য কার্ডধারীদের মধ্যে বিক্রি করা হবেনা বলে জানান তিনি।    

বাগবাটি ইউপির ২নং ওয়ার্ডের সদস্য রুহুল আমিন জানান, পরিষদের গুদামে পণ্য মজুদ রেখে ডিলার জাকিরুল ইসলাম সান্টু ইউনিয়নের কার্ডধারীদের মধ্যে টিসিবির পণ্য বিতরণ করে থাকেন। গত দুইদিন অনেক অসহায় মানুষ টিসিবি পণ্যের জন্য গেলেও নানা ভুল-ত্রুটির অজুহাতে তাদের ফিরিয়ে দেয়া হয়। মঙ্গলবার রাতে পরিষদের গুদাম থেকে পিকআপে তুলে টিসিবির পণ্য পাচার করা হচ্ছিল। 

বিষয়টি টের পেয়ে জনগণকে সঙ্গে নিয়ে পিকআপটি আটক করা হয় বলে জানান ইউপি সদস্য।

পুলিশ ঘটনাস্থলে পৌছে টিসিবির পণ্য উদ্ধারের পর চেয়ারম্যানের জিম্মায় দিয়েছে। তবে পাচার কাজে ব্যবহৃত পিকআপ ও চালক এবং ডিলারের ম্যানেজার বাবু চৌধুরী ঘটনাস্থলে থাকলেও তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়নি।

সদর থানার ওসি হুমায়ুন কবির বলেন, আটক করা টিসিবির পণ্য চেয়ারম্যানের জিম্মায় দেওয়া হয়েছে। পরবর্তিতে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাশুকাতে রাব্বি জানান, ঘটনাটি শুরুতে কেউ আমাদের অবগত করেনি। বুধবার দুপুরের পর বিষয়টি জানতে পেরে পাচার কাজে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের উদ্যোগ নেওয়া হয়েছে। জেলা প্রশাসক মহোদয়কেও বিষয়টি অবগত করা হয়েছে। 

চেয়ারম্যানের জিম্মায় থাকা টিসিবি পণ্য পরবর্তিতে কার্ডধারীদের মধ্যে বিতরণ করা হবে বলে জানান নির্বাহী কর্মকর্তা। 

এদিকে, নিরাপত্তাহীনতার কারণে ইউপির গোডাউন থেকে টিসিবির পণ্যগুলো অন্যত্র নেওয়া হচ্ছিল বলে দাবি করেছেন ডিলারের ম্যানেজার বাবু চৌধুরী।

ঝালকাঠি আজকাল