• শুক্রবার ০১ মার্চ ২০২৪ ||

  • ফাল্গুন ১৭ ১৪৩০

  • || ১৯ শা'বান ১৪৪৫

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
নতুন নতুন অপরাধ দমনে পুলিশকে প্রস্তুত থাকার নির্দেশ ‘কোনো একটি জিনিস না খেলে রোজা হবে না, এ মানসিকতা পাল্টাতে হবে’ পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতি বিশ্বের সম্ভাব্য সকল স্থানে রপ্তানি বাজার ছড়িয়ে দেয়ার আহ্বান বাংলাদেশ ও ভারতের মধ্যে পারস্পরিক সহযোগিতা জরুরি গভীর সমুদ্র থেকে গ্যাস উত্তোলনের সিদ্ধান্ত নিয়েছে সরকার পুলিশ জনগণের বন্ধু, সে কথা মাথায় রেখেই দায়িত্ব পালন করতে হবে অপরাধের ধরন বদলাচ্ছে, পুলিশকেও সেভাবে আধুনিক হতে হবে

আজ পাতে রাখুন মুরগির কোরমা, দেখুন রেসিপি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২৩  

বিভিন্ন উৎসব কিংবা অনুষ্ঠানে পরিবেশিত হয় বাহারি পদের কোরমা। দই দিয়ে রান্না করা মাংস বা সবজির পদই হলো কোরমা। এর স্বাদ একটু মিষ্টি।
কোরমা শব্দের অর্থ ভাপে রান্না করা পদ। কথিত আছে, কোরমা পদটির সৃষ্টি হয় ভারতীয় উপমহাদেশে। তাজমহলের উদ্বোধনের দিন নাকি অতিথি আপ্যায়নে পরিবেশন করা হয়েছিল এই পদটি।

ভাত বা পোলাওয়ের সঙ্গে কিন্তু দারুণ মানিয়ে যায় মুরগির মাংসের কোরমা। চাইলে আজ দুপুরে রাঁধতে পারেন মুরগির কোরমা। রেসিপি অনুযায়ী রান্না করলে খুব সহজেই তৈরি করতে পারবেন এই মুরগির কোরমা।

তো দেখে নিন রেসিপিটি-

উপকরণ

১. মুরগির মাংস ১ কেজি
২. টকদই ফেটানো ৪ টেবিল চামচ
৩. দুধ ১ কাপ
৪. ঘি ২ টেবিল চামচ
৫. তেজপাতা ৪টি
৬. দারুচিনি দেড় ইঞ্চি
৭. লবঙ্গ ৩টি
৮. এলাচ ৩টি
৯. পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ
১০. আদা বাটা ২ টেবিল চামচ
১১. রসুন বাটা ২ টেবিল চামচ
১২. কাঁচা মরিচ ৪টি
১৩. লেবুর রস ২ টেবিল চামচ
১৪. লবণ স্বাদমতো ও
১৫. চিনি স্বাদমতো।

প্রণালী

> চিকেন ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর দই ফেটিয়ে নিয়ে আদা, রসুন ও পেঁয়াজ বেটে নিন।

> দই,দুধ, ঘি, তেজপাতা, দারুচিনি, লবঙ্গ, এলাচ, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা ও কাঁচা মরিচ একটি পাত্রে নিয়ে মেখে নিন।

> মিশ্রণটি নিয়ে চিকেনে মেরিনেট করে আধা ঘণ্টা রেখে দিন। এবার কড়াইয়ে মেরিনেট করা চিকেন দিয়ে ঢাকা দিয়ে দিন। আলাদা করে তেল দেওয়ার দরকার নেই। এবার হালকা আঁচে মাংস রান্না হতে দিন।

> খেয়াল রাখবেন রান্না থেকে বাষ্প যেন বেরিয়ে না যায়। তাই ভারি কিছু দিয়ে কড়াইয়ের ঢাকনায় চাপা দিয়ে দিন। মোটামুটি ২০ মিনিট পর ঢাকনা খুলে নাড়াচাড়া করুন। দিয়ে দিন চিনি। ভালো করে মিশিয়ে নিন।

> ঝোল রাখতে চাইলে পরিমাণমতো গরম পানি দিয়ে বেশ কিছুক্ষণ ফুটিয়ে নিন। সবশেষে উপড়ে ছড়িয়ে দিন লেবুর রস। মিনিট পাঁচের ফুটিয়ে চুলার আঁচ নিভিয়ে দিন। পোলাওয়ের সঙ্গে গরম গরম পরিবেশন করুন মুরগির কোরমা।

ঝালকাঠি আজকাল