• শনিবার   ২৫ জুন ২০২২ ||

  • আষাঢ় ১১ ১৪২৯

  • || ২৪ জ্বিলকদ ১৪৪৩

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
১০০ বছরেও কোনও ক্ষতি হবে না পদ্মা সেতুর: মন্ত্রিপরিষদ সচিব বাঙালি জাতির সমস্ত অর্জন আওয়ামী লীগের হাত ধরে এসেছে: তথ্যমন্ত্রী সংক্রমণ বাড়ছে, শিগগির বুস্টার ডোজ নিন: স্বাস্থ্যমন্ত্রী স্বাস্থ্য ব্যবস্থাকে আরো শক্তিশালী করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী জুরাইনের ঘটনায় যার যতটুকু অপরাধ, তার বিচার হবে: আপিল বিভাগ সেবা সহজ করতে নিরাপদ আইটি অবকাঠামো জরুরি: প্রতিমন্ত্রী মাঙ্কিপক্স সন্দেহে তুরস্কের এক নাগরিক হাসপাতালে বাংলাদেশ ব্লকচেইন প্রযুক্তিতে বিশ্বকে নেতৃত্ব দেবে: পরিকল্পনামন্ত্রী সীতাকুণ্ডে বিস্ফোরণ নাশকতা কি না, খতিয়ে দেখা হবে: তথ্যমন্ত্রী আগুনে নিহত শ্রমিকদের ২ লাখ টাকা দেওয়া হবে: শ্রম প্রতিমন্ত্রী

বৃষ্টির দিনে রসুই ঘর

চিংড়ি খিচুড়ি

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ২৯ মে ২০২২  

প্রয়োজনীয় উপকরণ-

১. পোলাও বা বাসমতি চাল ২ কাপ

২. মাঝারি চিংড়ি ৫০০ গ্রাম-মাঝারি

৩. মুগ ডাল ১ কাপ

৪. পেঁয়াজ বাটা আধা কাপ

৫. আদা বাটা ২ টেবিল চামচ

৬. রসুন বাটা ২ চা চামচ

৭. জিরে গুঁড়ো ৩ চা চামচ

৮. ধনে গুঁড়ো ২ চা চামচ

৯. টমেটো বাটা ১/৪ কাপ

১০. কাঁচা মরিচের ফালি ৫ টি

১১. হলুদ গুঁড়ো ১ চা চামচ করে

১১. লবণ স্বাদমতো

১২. গোটা গরম মশলা

১৩. তেজপাতা ২টি

১৬. তেল পরিমাণমতো

১৭. ঘি ৩ চা চামচ

১৭. মরিচের গুঁড়ো ২ চা চামচ

১৯. ধনেপাতা কুচি

২০. কাজুবাদাম ও কিশমিশ আধা কাপ

 

প্রস্তুত প্রণালী- প্রথমে চাল ধুয়ে পানি শুকিয়ে নিন এবং ডাল হালকা ভেজে ধুয়ে নিন। এবার একটি পাত্রে পানিতে লবণ ও হলুদ দিয়ে ডাল সেদ্ধ হতে দিন। ফুটে উঠলে ধনে ও জিরে গুঁড়ো দিয়ে দিন। তারপর তেল গরম করে চাল ভেজে এবার ডালে দিয়ে দিন। ৩ কাপ পানি গরম করে ডাল ও চাল যোগ করে আঁচ কমিয়ে ঢেকে দিন। অন্য পাত্রে তেল গরম করে তেজপাতা, গোটা গরম মশলা ও কাঁচা মরিচ ফোড়ন দিয়ে দিন।

সব বাটা মশলা ও টমেটো বাটা দিয়ে কষিয়ে নিতে হবে কয়েক মিনিট, বাকি গুঁড়ো মশলা, স্বাদমতো লবণ যোগ করুন।মশলার তেল উপরে উঠার পর কাজুবাদাম ও কিশমিশ দিয়ে দিন। এরপর পরিষ্কার করা চিংড়ি মাছ মশলার মিশ্রণ দিয়ে নেড়ে নিন। তারপর অল্প পানি দিয়ে মিনিট কয়েক ঢেকে রাখুন। ডাল ও চাল সিদ্ধ হয়ে এলে মশলাসহ রান্না চিংড়ি মাছগুলো দিয়ে দিন। এরপর মৃদু আঁচে ঢেকে আরও কিছুক্ষণ রান্না হতে দিন। সব উপকরণ সিদ্ধ হলে এবং প্রায় শুকিয়ে মাখা মাখা হলে ঘি ও ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে নামিয়ে নিন। তারপর পরিবেশন করুন গরম গরম চিংড়ি খিচুড়ি।

বর্ষার দিনে গরম গরম চিংড়ি খিচুড়ি এক কথায় অসাধারণ। সঙ্গে অল্প আচারও রাখতে পারেন।

ঝালকাঠি আজকাল