• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘ফাঁস করা প্রশ্নে চাকরি পাওয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’ সমালোচনায় কিচ্ছু যায় আসে না, অভ্যস্ত হয়ে গেছি: প্রধানমন্ত্রী ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

ঘরেই যেভাবে তৈরি করবেন ‘লিচি আইসক্রিম’

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৬ জুন ২০২৪  

গরম আসতেই বাজার ভরে উঠেছে বাহারি ফলে। আম, কাঁঠাল, তরমুজ, লিচুসহ বাহারি ফল এখন বাজারে সহজলভ্য। এখনই সময় বাহারি ফল দিয়ে মুখোরোচক সব পদ তৈরি করে খাওয়ার।

গরমে আইসক্রিম খেতে তো সবাই পছন্দ করেন। চাইলে এ সময় তৈরি করতে পারেন লিচুর আইসক্রিম। ছোট-বড় সবারই একবার খেলে মুখে লেগে থাকবে এর স্বাদ। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. বীজ ছাড়ানো লিচু ১ কাপ
২. গুঁড়া দুধ ১ কাপ
৩. ভুট্টার আটা ৩/৪ টেবিল চামচ
৪. দুধ ৩ কাপ
৫. চিনি আধা কাপ ও
৬. ফ্রেশ ক্রিম আধা কাপ।

পদ্ধতি

প্রথমে একটি বাটিতে গুঁড়া দুধ, ১ কাপ তরল দুধ ও ভুট্টার ময়দা মিশিয়ে নিন। খুব ভালোভাবে মিশ্রণটি ফেটাতে হবে। এবার একটি প্যানে অবশিষ্ট দুধ যোগ ও চিনি মিশিয়ে নিন। ফুটাতে থাকুন ও মাঝে মাঝে নেড়ে দিন।

প্যানে ভুট্টার ময়দার মিশ্রণ ঢেলে দিন। তারপর মাঝারি আঁচে আরও ৫ মিনিট ফুটিয়ে নিন। তারপর আঁচ বন্ধ করে ঠান্ডা করে নিন। এবার ক্রিম ও লিচুর টুকরো যোগ করে মিশিয়ে নিন ভালোভাবে। তারপর মিশ্রণটি একটি পাত্রে ঢেলে ঠান্ডা করে ফ্রিজে কয়েক ঘণ্টার জন্য রেখে দিন। ব্যাস তৈরি হয়ে যাবে লিচুর আইসক্রিম। এরপর ফ্রিজ থেকে বের করে পরিবেশন করুন আইসক্রিম।

ঝালকাঠি আজকাল