• বৃহস্পতিবার ১৮ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ২ ১৪৩১

  • || ১০ মুহররম ১৪৪৬

ঝালকাঠি আজকাল
ব্রেকিং:
মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে : প্রধানমন্ত্রী পবিত্র আশুরা মুসলিম উম্মার জন্য তাৎপর্যময় ও শোকের দিন আশুরার মর্মবাণী ধারণ করে সমাজে সত্য ও ন্যায় প্রতিষ্ঠার আহ্বান মুসলিম সম্প্রদায়ের উচিত গাজায় গণহত্যার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়া নিজেদের রাজাকার বলতে তাদের লজ্জাও করে না : প্রধানমন্ত্রী দুঃখ লাগছে, রোকেয়া হলের ছাত্রীরাও বলে তারা রাজাকার শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ ‘ফাঁস করা প্রশ্নে চাকরি পাওয়াদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে’ সমালোচনায় কিচ্ছু যায় আসে না, অভ্যস্ত হয়ে গেছি: প্রধানমন্ত্রী ‘চীন কিছু দেয়নি, ভারতের সঙ্গে গোলামি চুক্তি’ বলা মানসিক অসুস্থতা

দই বানানোর উপায় জেনে নিন

ঝালকাঠি আজকাল

প্রকাশিত: ৪ জুন ২০২৪  

গরমে শরীর সুস্থ রাখতে এবং হজমের সমস্যা দূর করতে টক দই খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি ও ক্যালসিয়ামও মেলে টক দই থেকে। দোকান থেকে কেনার পাশাপাশি বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন উপকারী টক দই। টিপসসহ বানানোর উপায় জেনে নিন।

কিছুটা টক দই উঠিয়ে রাখুন আগেই বীজ হিসেবে। ১ লিটার দুধ ফুটিয়ে নিন। জ্বাল দিতে দিতে দুধ খানিকটা কমে আসলে নামিয়ে কিছুটা ঠান্ডা করুন। পাত্রে দুধ ঢেলে আগের টক দই মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন। দুধ যেন অতিরিক্ত গরম অথবা ঠান্ডা না হয় সেদিকে লক্ষ রাখবেন। এবার মাটির পাত্রে দইমিশ্রিত দুধ ঢালুন। অন্য যেকোনো ঢাকনা দেওয়া পাত্রও ব্যবহার করতে পারেন দই তৈরির জন্য। ঢাকনা দিয়ে ঢেকে মাটির পাত্র উষ্ণ কোনও জায়গায় রেখে দিন। ফ্রিজে রাখবেন না কোনোভাবেই। এতে ব্যাকটেরিয়া জন্মাতে পারে দইয়ে। সবচেয়ে ভালো হয় বাসায় ওভেন থাকলে সেখানে পাত্র রেখে দরজা বন্ধ করে দিলে। ৮ থেকে ৯ ঘণ্টা অপেক্ষা করুন। এর মধ্যেই জমে যাবে দই। দই জমে যাওয়া পর সেটি ফ্রিজে সংরক্ষণ করুন।  

টিপস

দইয়ের টক স্বাদ কমাতে চাইলে দুধের উপর থেকে সর তুলে নিন। দুধে মেশানোর জন্য টক দই না থাকলে ২ চামচ করে ভিনেগার অথবা লেবুর রস মেশাতে পারেন। উপকরণ হিসেবে ব্যবহার করা দইয়ে যেন পানি না থাকে। সুতির বা মসলিনের কাপড়ে টক দই সারারাত রেখে একটি চালুনিতে ছেঁকে রাখতে পারেন। এতে দইয়ে থাকা দুধের ঘনত্ব বেড়ে যায়, ফলে জমাট ও ঘন হয় দই।

ঝালকাঠি আজকাল